thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬,  ১১ রবিউস সানি 1441

গ্রেফতার আতংকে সৌদি প্রবাসীরা

২০১৩ নভেম্বর ০৬ ১৬:১৯:১২
গ্রেফতার আতংকে সৌদি প্রবাসীরা

দিরিপোর্ট২৪ ডেস্ক : সৌদি আরবের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বাংলাদেশিসহ ৪ হাজারের বেশি অবৈধ অভিবাসীকে গ্রেফতার করেছে সৌদি নিরাপত্তা বাহিনী। বৈধতা অর্জনের জন্য সৌদি বাদশাহের বিশেষ ক্ষমার সময়সীমা শেষ হওয়ার পর সোমবার থেকে শুরু হয় এ অভিযান। এদিকে অভিযানের কারণে গ্রেফতার আতংকে আছেন বহু বৈধ প্রবাসী বাংলাদেশি।

এ পর্যন্ত জেদ্দা থেকে প্রবাসী বাংলাদেশিসহ ৩ হাজার ৯শ ১৮ জন ও মদিনা থেকে ৩ শতাধিক অভিবাসীকে গ্রেফতার করা হয়েছে। এছাড়াও রাজধানীর রিয়াদ ও বিভিন্ন উপশহর থেকেও বেশ কয়েকজন গ্রেফতারের খবর পাওয়া গেছে।

গ্রেফতার আতংকে প্রবাসী ব্যবসায়ীদের বেশিরভাগ ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সৌদি শ্রম মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী অবৈধ অভিবাসীদের পাওয়া গেলে দুই বছর কারাদণ্ড ও ১ লাখ রিয়াল পর্যন্ত জরিমানার বিধান রয়েছে। এছাড়া, অবৈধ অভিবাসীদের আশ্রয়দাতা সৌদি নাগরিকদেরও শাস্তির উল্লেখ আছে এ আইনে।

শুধু অবৈধ প্রবাসীরাই নন, বৈধ শ্রমিক যারা মালিকের (কফিল) সঙ্গে চুক্তির মাধ্যমে ব্যবসা-বাণিজ্য করে আসছিলেন তারাও গ্রেফতার আতংকে কাজে যাননি। নতুন আইন অনুযায়ী আকামায় উল্লেখিত পেশায় কাজ করা বাধ্যতামূলক, অন্যথায় অবৈধ হিসেবে গণ্য করা হবে।

রিয়াদে বাংলাদেশি অধ্যুষিত এলাকা 'হারা' ও 'বাথহা' ছিল অনেকটাই ফাঁকা। এক সময় এটি ছিল অবৈধ শ্রমিকদের অভয়ারণ্য। জরিমানার ভয়ে অনেক কোম্পানি আগে থেকে কর্মরত অবৈধ শ্রমিকদের চাকরিচ্যুত করেছে। অনেক বৈধ লোকও ৪/৫ মাসের ছুটিতে দেশে ফিরে এসেছেন।

সৌদি সরকার অবৈধ শ্রমিকদের বৈধ হওয়ার সময় দিয়েছিল। সময় শেষ হয়ে যাওয়ার পর বিভিন্ন দেশের অনুরোধে সেই সময় বৃদ্ধি করা হয়। রবিবার সেই বর্ধিত সময়ও শেষ হয়ে যায়। এরপর সোমবার থেকে শুরু হয় এই বিশেষ অভিযান। এর আগে বিশেষ ক্ষমার মেয়াদ আবারও বৃদ্ধির জন্য সৌদি সরকারের প্রতি আবেদন জানায় বাংলাদেশ, পাকিস্তান, ফিলিপাইন, ভারত, ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশ।

(দিরিপোর্ট২৪/ডব্লিউএস/এমডি/নভেম্বর ০৬, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

প্রবাস কথা এর সর্বশেষ খবর

প্রবাস কথা - এর সব খবর