thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ মে ২০১৭, ৯ জ্যৈষ্ঠ ১৪২৪,  ২৬ শাবান ১৪৩৮

রাত পোহালেই বসন্ত উৎসব

২০১৭ ফেব্রুয়ারি ১২ ১২:৪৩:২৭
রাত পোহালেই বসন্ত উৎসব

দ্য রিপোর্ট প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় পয়লা ফাল্গুন (সোমবার) আয়োজন করা হয়েছে বসন্ত উৎসব। এদিন চারুকলা থেকে শুরু হয়ে এ উৎসব ছড়িয়ে পড়বে ধানমন্ডির রবীন্দ্র সরোবর মঞ্চ, লক্ষ্মীবাজারের বাহাদুর শাহ্ পার্ক এবং উত্তরার ৩ নং সেক্টরের রবীন্দ্র সরণির উন্মুক্ত মঞ্চে। এটি আয়োজন করছে জাতীয় বসন্ত উৎসব উদ্‌যাপন পরিষদ।

আয়োজক সূত্রে জানা গেছে, মতিয়ারের সারেঙ্গি বাদন ও অসিত কুমার দে’র শাস্ত্রীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে আগামীকাল সোমবার সকাল ৭টা ৫০ মিনিটে হতে সকাল ১০টা এবং বিকেল ৪টা হতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলাসহ একযোগে পুরোনো ঢাকার বাহাদুরশাহ পার্ক, ধানমন্ডির রবীন্দ্র সরোবর, উত্তরা ৩ নং সেক্টরের রবীন্দ্র সরণির উন্মুক্ত মঞ্চে অনুষ্ঠান হবে।

চারুকলা থেকে সকাল ও বিকেলের অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে দেশ টিভি। রবীন্দ্র সরোবরের অনুষ্ঠানটি বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৬টা ৫০ মিনিট পর্যন্ত সরাসরি সম্প্রচার করবে এনটিভি। এ উৎসবে যন্ত্রসংগীত, বসন্ত কথন পর্ব, প্রীতি বন্ধনী, আবির বিনিময়, একক আবৃত্তি, দলীয় আবৃত্তি, একক সংগীত, দলীয় সংগীত, দলীয় নৃত্য, আদিবাসীদের ও শিশু-কিশোরদের বিশেষ পরিবেশনা থাকবে।

বসন্ত কথন পর্বে আলোচনায় অংশগ্রহণ করবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি-গোলাম কুদ্দুছ, উৎসব কমিটির সহসভাপতি স্থপতি সফিউদ্দিন আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক মানজার চৌধুরী, সভাপতিত্ব করবেন কমিটির সহসভাপতি কাজল দেবনাথ।

উল্লেখ্য গত ২২ বছর যাবৎ এ উৎসব অনুষ্ঠিত হচ্ছে। প্রয়াত ওয়াহিদুল হক এই উৎসব শুরু করেছিলেন। প্রথম দিকে উৎসবের আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন কবি প্রয়াত শামসুর রাহমান।

(দ্য রিপোর্ট/পিএস/ফেব্রুয়ারি ১২, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর



রে