thereport24.com
ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৮ শাওয়াল 1445

হারিয়ে যাচ্ছে ফেমিলিটেক্স

২০১৭ ফেব্রুয়ারি ১২ ১৬:৪৫:৪৯
হারিয়ে যাচ্ছে ফেমিলিটেক্স

দ্য রিপোর্ট প্রতিবেদক : ব্যবসায় ধারাবাহিক পতনের কবলে শেয়ারবাজারে তালিকাভুক্ত ফেমিলিটেক্স লিমিটেড। কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) নিয়মিতভাবে কমতে কমতে প্রায় শূণ্যের কোঠায় চলে এসেছে। আর মন্দাবস্থার কারনে দীর্ঘদিন ধরে শেয়ার দর অভিহিত মূল্যের নিচে রয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

২০১৬-১৭ অর্থবছরের প্রথম ৬ মাসের (জুলাই-ডিসেম্বর ২০১৬) ব্যবসায় ফেমিলিটেক্স লিমিটেডের ইপিএস হয়েছে ১ পয়সা। এ সময় কোম্পানির শেয়ারপ্রতি পরিচালন নগদ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৪ পয়সা। আর ২০১৬ সালের ৩১ ডিসেম্বর কোম্পানির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাড়িয়েছে ১৩.৬৯ টাকা।

বর্তমানে ব্যবসায় মন্দাবস্থা হলেও শেয়ারবাজার থেকে টাকা সংগ্রহের সময় ফেমিলিটেক্সের অবস্থা অনেক ভালো ছিল। ২০১৩ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া ফেমিলিটেক্সের একইবছরে ইপিএস হয় ৭.২৬ টাকা। যা ২০১৪ সালে ৩.৯৮ টাকা বা ৫৫ শতাংশ কমে নেমে আসে ৩.২৮ টাকায়। আর ২০১৫-১৬ অর্থবছরে ২.৪৬ টাকা বা ৭৫ শতাংশ কমে দাড়ায় ৮২ পয়সায়। যা ২০১৬-১৭ অর্থবছরের ৬ মাসে হয়েছে মাত্র ১ পয়সা।

এদিকে ব্যবসার এই পতনে ২০১৬ সালের ১৮ এপ্রিল ফেমিলিটেক্সর শেয়ার দর অভিহিত মূল্যের নিচে নেমে আসে। যা চলতি বছরের ১৬ জানুয়ারি অভিহিত মূল্যের উপরে উঠে। তবে ২৯ জানুয়ারি আবার অভিহিত মূল্যের নিচে নেমে গেছে।

কোম্পানির ইপিএসের ন্যায় লভ্যাংশেও অবনমন হয়েছে। কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ২০১৩ সালে ১০০ শতাংশ বোনাস শেয়ার দিলেও ২০১৪ সালে দিয়েছে ১০ শতাংশ। আর সর্বশেষ ১৮ মাসের ব্যবসায় ২০১৬ সালে দিয়েছে ৫ শতাংশ।

উল্লেখ্য কোম্পানিটি ঋণ পরিশোধের লক্ষে শেয়ারবাজার থেকে ৩৪ কোটি টাকা সংগ্রহ করে। অভিহিত মূল্য ১০ টাকা দরে ৩ কোটি ৪০ লাখ শেয়ার ইস্যুর মাধ্যমে এই টাকা সংগ্রহ করা হয়। এক্ষেত্রে ইস্যু ম্যানেজারের দায়িত্ব পালন করে ব্যানকো ফাইন্যান্স অ্যান্ড ইনভেষ্টমেন্ট।

(দ্য রিপোর্ট/আরএ/ফেব্রুয়ারি ১২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর