thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৭ জুলাই ২০১৭, ১১ শ্রাবণ ১৪২৪,  ৩ ধূ-আল-কাইদাহ ১৪৩৮

বসন্তে রঙিন, ফরীদিকে হারানোর দিন

২০১৭ ফেব্রুয়ারি ১৩ ০৯:১৬:০৫
বসন্তে রঙিন, ফরীদিকে হারানোর দিন

পাভেল রহমান, দ্য রিপোর্ট : কয়েক বছর আগে সবাই যখন বসন্তবরণে ব্যস্ত, তখনই হঠাৎ বেদনার খবর। বসন্তের রং হঠাৎ অস্রুতে রূপ নিল। দেশের বরেণ্য অভিনয়শিল্পী হুমায়ূন ফরীদিকে হারালো বাংলাদেশ। ২০১২ সালের পয়লা ফাল্গুন ফরীদি ভক্তদের জন্য বেদনার। আজও বসন্তের প্রথম দিনে ফরীদি ভক্তরা গভীর শ্রদ্ধায় স্মরণ করছে দেশের গুণী এই অভিনয়শিল্পীকে।

হুমায়ুন ফরীদিকে স্মরণ করে নাট্যকার মাসুম রেজা দ্য রিপোর্টকে বলেন, ‘ফরীদি ভাই আমার ভবের হাট ধারাবাহিক নাটকে অভিনয় করেছেন। এ ছাড়াও তার অভিনয় কাছ থেকে দেখার সৌভাগ্য হয়েছে। চরিত্রের সঙ্গে এমন মিশে যাওয়া। অভিনয়ের মাধ্যমে দর্শকের হৃদয় ছুঁয়ে যাওয়া এমন অভিনেতা খুঁজে পাওয়া কঠিন। হুমায়ুন ফরীদি একজনই। তিনি নেই, তার অভিনয় এখনো আমাদের হৃদয় দখল করে আছে।’

এমনই এক ফাগুনের আগুন লাগা দিনে আমরা হারিয়েছি হুমায়ূন ফরীদিকে। আবারও এসেছে বসন্ত। ফাগুনের এমন দিনে বসন্তের রং যখন রাঙিয়ে দিচ্ছে প্রকৃতিকে তখন কেউ কেউ হয়তো প্রিয় অভিনেতাকে স্মরণ করে ফেলছেন দুফোঁটা চোখের জল।

হুমায়ূন ফরীদির অভিনয় শুরু হয়েছিল সত্তরের দশকে ঢাকা থিয়েটারের ‘শকুন্তলা’ নাটকে অভিনয়ের মাধ্যমে। ঢাকা থিয়েটারে ফরীদির নাট্যবন্ধু-সহশিল্পী ছিলেন ফখরুল বাসার মাসুম। তার সৌজন্যে হুমায়ূন ফরিদীর তিনটি দুর্লভ ছবিতে দেখে নেওয়া যাক ’৭০-’৮০-এর দশকের হুমায়ূন ফরীদিকে।

ঢাকা থিয়েটার প্রযোজিত ‘শকুন্তলা’ নাটকের অডিও রেকর্ডিংয়ে। এলভিস স্টুডিওতে তোলা ছবি। ছবিতে রয়েছেন শহীদুজ্জামান সেলিম, ফখরুল বাসার মাসুম, আফজাল হোসেন, হুমায়ূন ফরীদি, রাইসুল ইসলাম আসাদ।

ঢাকা থিয়েটার প্রযোজিত ‘শকুন্তলা’ নাটকের দৃশ্য। ছবিতে দাঁড়িয়ে রয়েছেন জহিরুদ্দিন পিয়ার, কামাল বায়োজিদ, ফখরুল বাসার মাসুম, এবং মাসুদ। বসে আছেন হুমায়ূন ফরীদি। শকুন্তলা নাটকের মধ্য দিয়ে ’৭০-এর দশকে ঢাকা থিয়েটারে হুমায়ূন ফরীদির অভিনয়জীবন শুরু হয়।

রাজবাড়ী যাওয়ার পথে লঞ্চে ঢাকা থিয়েটারের বন্ধুদের সঙ্গে হুমায়ূন ফরীদি। ছবিতে হুমায়ূন ফরীদি, নাসির উদ্দিন ইউসুফসহ অন্যরা।

(দ্য রিপোর্ট/পিএস/এনআই/এম/ফেব্রুয়ারি ১৩, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর



রে