thereport24.com
ঢাকা, বুধবার, ১৮ অক্টোবর ২০১৭, ২ কার্তিক ১৪২৪,  ২৭ মহররম ১৪৩৯

বসন্ত দিয়েছে দোলা

২০১৭ ফেব্রুয়ারি ১৩ ১১:৪৫:৪৭
বসন্ত দিয়েছে দোলা

পাভেল রহমান, দ্য রিপোর্ট : প্রকৃতিকে রাঙিয়ে দিয়ে এসেছে ঋতুরাজ বসন্ত। চিরচেনা এই শহরের রূপ হঠাৎই যেন পাল্টে গেছে। চারদিকে শুধুই রঙের সমাহার। যেদিকে চোখ যায়, হলুদ, সবুজ, লালে ছেয়ে গেছে চারপাশ।
সোমবার ((১৩ ফেব্রুয়ারি) ফাগুনের প্রথম প্রহরে রাজধানীর শাহবাগে নেমেছে বাসন্তী রঙের ঢল। ঋতুরাজ বসন্তকে বরণ করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় আয়োজন করা হয় বসন্ত উৎসব।

সকাল পৌনে ৮টায় মতিয়ারের সারেঙ্গী বাদন ও অসীত কুমার দে'র শাস্ত্রীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয় বসন্তের রাগ বাহার দিয়ে। দিনব্যাপী বসন্ত উৎসব ছিল তিনটি পর্বে বিভক্ত। উৎসবের প্রথম পর্ব শেষ হয় বসন্ত শোভাযাত্রা দিয়ে। এই উৎসব আয়োজন করেছে জাতীয় বসন্ত উৎসব উদ্‌যাপন পরিষদ।

আয়োজক সূত্রে জানা গেছে, বিকেল ৪টা হতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলাসহ একযোগে পুরোনো ঢাকার বাহাদুরশাহ পার্ক, ধানমন্ডিররবীন্দ্র সরোবর, উত্তরা ৩ নং সেক্টরের রবীন্দ্রসরণির উন্মুক্ত মঞ্চে অনুষ্ঠান হবে।
এ উৎসবে যন্ত্রসংগীত, বসন্ত কথন পর্ব, প্রীতিবন্ধনী, আবির বিনিময়, একক আবৃত্তি,দলীয় আবৃত্তি, একক সংগীত, দলীয়সংগীত, দলীয় নৃত্য, আদিবাসীদের ও শিশু-কিশোরদের বিশেষ পরিবেশনা মঞ্চস্থ হচ্ছে।
উল্লেখ্য, গত ২২ বছর যাবত এ উৎসব অনুষ্ঠিত হচ্ছে। প্রয়াত ওয়াহিদুল হক এই উৎসব শুরু করেছিলেন। প্রথম দিকে উৎসবের আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন প্রয়াতকবি শামসুর রাহমান।


(দ্য রিপোর্ট/পিএস/এমকে/ফেব্রুয়ারি ১৩, ২০১৭)


পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর



রে