thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

সাজে থাকুক ফাগুন

২০১৭ ফেব্রুয়ারি ১৩ ১৫:৩২:৫৪
সাজে থাকুক ফাগুন

দ্য রিপোর্ট ডেস্ক : শেষ হয়ে আসছে শীতের শুষ্কতা। দক্ষিণা হওয়া, বাতাসে ফুলের গন্ধ জানান দিচ্ছে আজ বসন্ত। নাগরিক জীবনে ক্ষণিকের জন্য হলেও বসন্ত এনে দেয় প্রশান্তির ছায়া। বসন্ত মানেই রঙের ছড়াছড়ি। বসন্তকে আপন রঙে সাজাতে ফুলেরা ধারণ করে নানা রঙ।

শীতের জীর্ণতা সরিয়ে ফুলে ফুলে সেজে ওঠার আনন্দময় প্রস্তুতি এখন প্রকৃতিজুড়ে। তাই তো ঋতুরাজ বসন্তকে আপন করে নিতে পয়লা ফাল্গুনে বাঙালি সাজে নতুন সাজে। ফাল্গুনে হলুদ, লাল, কমলা রঙের প্রাধান্যই বেশি থাকে।

মেয়েরা শাড়ি পরতেই বেশি পছন্দ করে। আর ছেলেরা পাঞ্জাবি। আর যারা শাড়ি পছন্দ করে না তারা সালোয়ার কামিজ পরতে পারেন। পোশাকের সাথে ফুলের প্রাধান্যও থাকে ফাল্গুনে। তাই মেয়েদের সাজে ফুল থাকা চাই।

পয়লা ফাল্গুনে যেহেতু সবাই ফুলের গয়নায় সাজে, তাই মেকআপটা ন্যাচারাল হওয়াই ভালো। চোখে কাজল, কপালে লাল টিপ থাকতে পারে। আইশ্যাডোতে হলুদ-বাদামি আর ঠোঁটে কমলা, লাল গোলাপি রঙের লিপস্টিক বেশ ভালো লাগবে।

শাড়ি পরে উৎসবে যোগ দিলে ফুলের গয়নায় ভালো মানাবে। খোঁপা কিংবা বেণীতে সাজাতে পারেন আপনার চুল। খোঁপা সাজাতে পারেন রঙিন জারবেরা, গ্ল্যাডিওলাস কিংবা নানা রঙের চন্দ্রমল্লিকায়। বেণীতে জড়াতে পারেন হালকা হলুদ রঙের গাঁদার মালা। হাতে জড়াতে পারেন ফুলের মালা, কাচের চুড়ি। মাথায়ও পরতে পারেন জিপসি ও জারবেরার তৈরি ফুলের ক্রাউন।

গলায়, কানে পরতে পারেন ফুলের গয়না অথবা ইমিটেশন জুয়েলারি। সালোয়ার কামিজ পরলে পনিটেল অথবা চুল খুলে রাখতে পারেন। কানের পাশে গুজতে পারেন একগুচ্ছ জিপসি, জারবেরা ও গ্লাডিওলাস। হাতে জড়াতে পারেন গাঁদা ফুলের মালা। এই তো হয়ে গেলো ফাগুনের সাজ।

(দ্য রিপোর্ট/এফএস/ফেব্রুয়ারি ১৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর