thereport24.com
ঢাকা, বুধবার, ২২ ফেব্রুয়ারি ২০১৭, ১০ ফাল্গুন ১৪২৩,  ২৪ জমাদিউল আউয়াল ১৪৩৮

‘কলেজ জাতীয়করণের প্রস্তাবিত তালিকা কেন অবৈধ নয়’

২০১৭ ফেব্রুয়ারি ১৩ ২০:১১:৩৩
‘কলেজ জাতীয়করণের প্রস্তাবিত তালিকা কেন অবৈধ নয়’

দ্য রিপোর্ট প্রতিবেদক : জাতীয়করণের লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয় কর্তৃক প্রস্তাবিক কলেজের তালিকা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে সোমবার (১৩ ফেব্রুয়ারি) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ইশরাত হাসান। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান ও সহকারি অ্যাটর্নি জেনারেল ফরিদা ইয়াসমিন।

আগামী ৪ সপ্তাহের মধ্যে শিক্ষা সচিব, প্রধানমন্ত্রীর মূখ্য সচিব, অর্থ সচিব, জনপ্রশাসন সচিব, শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, প্রধানমন্ত্রীর একান্ত সচিব ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এর আগে ২০১৬ সালের ৯ অক্টোবর প্রধানমন্ত্রীর একান্ত সচিব স্বাক্ষরিত জাতীয়করণের লক্ষ্যে ২৩টি কলেজের প্রস্তাবিত তালিকা প্রকাশ করা হয়।

জাতীয়করণের জন্য মনোনীত হওয়ার সব যোগ্যতা থাকা সত্ত্বেও রাজশাহীর দূর্গাপুর ডিগ্রি কলেজ ওই তালিকা থেকে বাদ পড়ে। তাই এই তালিকার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন ওই কলেজের এক শিক্ষার্থীর অভিভাবক আজিজুর রহমান আজিজ।

রিট আবেদনে বলা হয়, জাতীয় শিক্ষা নীতিমালা ২০১৬ যথাযথ অনুসরণ করে জাতীয়করণের জন্য প্রস্তাবিত তালিকা করা হয়নি।

সেই রিটের প্রাথমিক শুনানি নিয়ে আদালত সোমবার এই রুল জারি করেন।

(দ্য রিপোর্ট/কেআই/জেডটি/ফেব্রুয়ারি ১৩, ২০১৭)


পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে