thereport24.com
ঢাকা, সোমবার, ২৯ মে ২০১৭, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৪,  ৩ সেপ্টেম্বর ১৪৩৮

সমগীতের বসন্তবরণ

২০১৭ ফেব্রুয়ারি ১৪ ০৯:১৩:১০
সমগীতের বসন্তবরণ

দ্য রিপোর্ট প্রতিবেদক : ধানমণ্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর বাড়ির পাশের লেকের পাড়ে পলাশ ফুলের গাছটি সেজেছে নতুন সাজে। ফুলে ফুলে রাঙিয়ে দিয়েছে আজ সকালে লেকের পাড়ে হাঁটতে আসা মানুষদের। কেউ কেউ ঝরে পড়া ফুল কুড়িয়ে পরে নিচ্ছেন নিজের খোঁপায়।

শহরের পথ ধরে হেঁটে গেলে পাশের বাড়ির আম গাছ থেকে আসছে নতুন মুকুলের ঘ্রাণ। এসেছে ঋতুরাজ বসন্ত। উৎসবমুখর পরিবেশে পয়লা ফাল্গুনে (১৩ ফেব্রুয়ারি) নগরের মানুষ বরণ করে নিয়েছে বসন্তকে।

এদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনের সামনের বটতলায় সমগীত আয়োজন করে ‘বসন্ত উৎসব’। ‘জাগাও প্রাণ প্রকৃতি গান এই ফাগুনে’ স্লোগান নিয়ে সকাল ১০টায় উৎসব শুরু হয়। এই উৎসব উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। সমগীতের সভাপতি অমল আকাশের সভাপতিত্বে বক্তব্য রাখেন কফিল আহমেদ।

এ সময় সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, ‘পুঁজিবাদ আমাদের ইতিহাস-ঐতিহ্যকে গ্রাস করে নিচ্ছে। পুঁজিবাদের থাবা থেকে নিজেদের রক্ষ করার জন্য আরও বেশি আমাদের সংগঠিত হতে হবে। মানবিকতার জয়গান গাইতে হবে।’

উদ্বোধনের পর একটি বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রার পর মঞ্চে উঠে দেশের অন্যতম গানের দল জলের গান। একে একে গেয়ে শোনায়, বকুল ফুল, এমন যদি হতো, তোমার এক হাতে, হারিয়ে যায়’সহ বেশ কিছু গান। একই মঞ্চে গান করেন কফিল আহমেদ, লীলা, জলের গান এবং সমগীত।

‘হারিয়ে যায়’ গানের লিংক

https://www.youtube.com/watch?v=cHgRGH3Av2s

‘তোমার এক হাত ‘ গানের লিংক

https://www.youtube.com/watch?v=ehgWDQW2vLQ

(দ্য রিপোর্ট/পিএস/এআরই/এনআই/ফেব্রুয়ারি ১৪, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর



রে