thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

পাট অধ্যাদেশ বিল-২০১৭ সংসদে পাস

২০১৭ ফেব্রুয়ারি ১৪ ১৯:৪৭:২৯
পাট অধ্যাদেশ বিল-২০১৭ সংসদে পাস

দ্য রিপোর্ট প্রতিবেদক : পাট অধ্যাদেশ ১৯৬২ রহিত করে নতুন আইন প্রণয়ের লক্ষ্যে মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে পাট বিল-২০১৭ পাস করা হয়েছে।

বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়। এর আগে বিলটির ওপর জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর বিষয়ে বিরোধী দলীয় সদস্যদের প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া সংসদ অধিবেশনে বিলটির ওপর জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাবের জবাবে প্রতিমন্ত্রী সংসদে বলেন, ‘নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী, পাট ও পাট খাতের উন্নয়নে ব্যাপক পদক্ষেপ নেওয়া হয়েছে।পাটকে কৃষি পণ্যের স্বীকৃতি দিয়ে চাষীদের নানা ধরণের প্রণোদনা দেওয়া হচ্ছে। পাটের ন্যায্য মূল্য নিশ্চিত করা হয়েছে। বিশ্বের ৩০টি দেশে পাট ও পাটজাত দ্রব্য রপ্তাননি করা হচ্ছে।’

সরকারের এই পদক্ষেপের ফলে পাটের সোনালী অতীত আবারো ফিরে আসবে বলে তিনি আশা প্রকাশ করেন।

পাস হওয়া বিলে পাট ও পাটজাত পণ্য উৎপাদন ও প্রসার, গবেষণা ও পাট চাষে উদ্বুদ্ধ করতে সরকারের ক্ষমতা, পাট ও পাটজাত পণ্যের ব্যবসা উন্নয়ন ও সম্প্রসারণে সরকারের ক্ষমতা, লাইসেন্স প্রদান, লাইসেন্স বাতিল, আপিল করা, আপিল বাতিল, মূল্য নির্ধারণ, বেলিং চার্জ, এজেন্ট ও ব্রোকার, প্রেস, গুদাম ইত্যাদি অধিগ্রহণ করে বিধানের প্রস্তাব করা হয়েছে।


এ ছাড়া বিলে পাট ও পাটজাত পণ্যের ওপর উন্নয়ন ফি আরোপ, উন্নয়ন তহবিল গঠন, চুক্তি নিবন্ধন, বিক্রয় নির্দেশ ও নিষিদ্ধকরণের ক্ষমতা, পাটখড়ি থেকে বাণিজ্যক পণ্য উৎপাদন, ক্রয়-বিক্রয় সম্পর্কে নির্দেশনা প্রদানের ক্ষমতা, চুক্তি প্রতিপালন নিশ্চিত করার ক্ষমতা, অপরাধ ও দন্ডের বিধানসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধান রাখা হয়েছে।

(দ্য রিপোর্ট/কেএ/জেডটি/ফেব্রুয়ারি ১৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর