thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

কিম উনের সৎ ভাই মালয়েশিয়ায় ‘খুন’

২০১৭ ফেব্রুয়ারি ১৪ ২১:০৬:৪১
কিম উনের সৎ ভাই মালয়েশিয়ায় ‘খুন’

দ্য রিপোর্ট ডেস্ক : উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের সৎ ভাই কিম জং-নাম মালয়েশিয়ায় নিহত হয়েছেন। দক্ষিণ কোরিয়া ও মালয়েশিয়ার সরকারি সূত্রের বরাত দিয়ে মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) এ সংবাদ দিয়েছে বার্তা সংস্থা বিবিসি।

খবরে বলা হয়েছে, মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের বিমানবন্দরে ৪৫ বছর বয়সী কিম জং-নাম এ হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। মালেয়শিয়ার প্রধানমন্ত্রীর দফতরের একটি সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, কিম জং নামের মরদেহ ময়নাতদন্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে।

কিম জং-নাম উত্তর কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট কিম জং-ইলের বড় ছেলে।

মালয়েশিয়া পুলিশের পক্ষ থেকে বার্তা সংস্থা রয়টার্সকে জানানো হয়েছে, বিমানবন্দর থেকে হাসপাতালে যাওয়ার পথে একজন উত্তর কোরীয় নাগরিক নিহত হয়েছেন। তার নাম কিম।

এদিকে, দক্ষিণ কোরিয়ার টেলিভিশন চ্যানেল ‘টিভি চোসান’র সংবাদে বলা হয়েছে, বিমানবন্দরে দুইজন অজ্ঞাতনামা নারী কিম জং-নামকে বিষপ্রয়োগে হত্যা করেছে। তারা উত্তর কোরিয়ার নাগরিক বলে ধারণা করা হচ্ছে।

এদিকে, কিমের পরিবারের সঙ্গে ঘনিষ্ঠ এমন একটি যুক্তরাজ্যভিত্তিক সূত্র বিবিসিকে জানিয়েছে, কি জং-নামের মৃত্যু বিষজনিত কারণেই ঘটেছে।

কিম জং-নাম উত্তর কোরীয় নেতা কিম জং উনের চেয়ে বয়সে বড়। জীবনের একটি বড় সময় তিনি দেশের বাইরেই কাটিয়েছেন। উত্তর কোরিয়ায় তার পরিবার যে পরিবারতান্ত্রিক শাসন ব্যবস্থা গড়ে তুলেছে তার প্রকাশ্য সমালোচক ছিলেন কিম জং-নাম।

২০০১ সালে ভুয়া পাসপোর্ট নিয়ে জাপান ভ্রমণের সময় ধরা পড়েন কিম নাম। তখন কিম নাম জানান টোকিও ডিজনিল্যান্ড পরিদর্শন করতে চেয়েছিলেন তিনি।

২০১০ সালে জাপানের আসাহি টিভিকে দেওয়া সাক্ষাৎকারে কি জং-নাম বলেছিলেন, ‘ব্যক্তিগতভাবে আমি পরিবারতান্ত্রিক শাসনের বিরুদ্ধে। আমি আশা করি উত্তর কোরিয়ার জনগণের সমৃদ্ধশালী জীবনের জন্য আমার ছোট ভাই সর্বোচ্চ চেষ্টা করবে।’

(দ্য রিপোর্ট/জেডটি/ফেব্রুয়ারি ১৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর