thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮,  ২১ রবিউস সানি 1443

ব্রড ইনডেক্স বাড়লেও কমেছে লেনদেন ও ডিএস-৩০

২০১৪ ফেব্রুয়ারি ২১ ১৪:১৮:২৮
ব্রড ইনডেক্স বাড়লেও কমেছে লেনদেন ও ডিএস-৩০

দ্য রিপোর্ট প্রতিবেদক : লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবস বাজার নিম্নমুখী থাকায় সপ্তাহশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার পরিমাণে লেনদেন, ডিএস-৩০ সূচক, শরীয়াহ সূচক এবং বাজার মূলধন কমেছে। তবে বেড়েছে ব্রড ইনডেক্স।

এ ছাড়া গত সপ্তাহজুড়ে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দৈনিক লেনদেন ৩ শ’ কোটি টাকার ঘরে নেমেছে। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচকও কমেছে।

সপ্তাহশেষে ডিএসই’র ব্রড ইনডেক্স বেড়েছে ০.০৪ শতাংশ বা ১.৮৫ পয়েন্ট। সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৭১৩ পয়েন্টে, সোমবার ৪৬৮৪ পয়েন্টে, মঙ্গলবার ৪৬৭১ পয়েন্টে, বুধবার ৪৭৪৯ পয়েন্টে এবং বৃহস্পতিবার অবস্থান করে ৪৭৬১ পয়েন্টে।

রবিবার ডিএসইর ব্রড ইনডেক্স কমে ৪৫ পয়েন্ট, সোমবার কমে ২৯ পয়েন্ট, মঙ্গলবার কমে ১২ পয়েন্ট, বুধবার বাড়ে ৭৭ পয়েন্ট এবং বৃহস্পতিবার বাড়ে ১১ পয়েন্ট।

শরীয়াহ সূচক কমেছে ০.০৫ শতাংশ বা ০.৪৭ পয়েন্ট।

তবে ডিএস-৩০ ইনডেক্স সপ্তাহ শেষে কমেছে ০.৫১ শতাংশ বা ৮.৬৩ পয়েন্ট।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন কমেছে ৩৫.৫৭ শতাংশ বা ১ হাজার ৩০ কোটি ১ লাখ ৭৪ হাজার ৩৯ টাকা।

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৯০ কোটি ২৯ লাখ ৯২ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট, সোমবার ৩৪৪ কোটি ০৬ লাখ ৬৬ হাজার টাকা, মঙ্গলবার ৩৪৮ কোটি ৮৩ লাখ ৬ হাজার টাকা, বুধবার ৩৮২ কোটি ৬৬ লাখ ৩৭ হাজার টাকা এবং বৃহস্পতিবার লেনদেন হয়েছে ৩৯৯ কোটি ৮০ লাখ ১৪ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৮৬৫ কোটি ৬৬ লাখ ১৮ হাজার ৮৪৪ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ৮৯৫ কোটি ৬৭ লাখ ৯২ হাজার ৮৮৩ টাকা।

গত সপ্তাহে ডিএসইতে দৈনিক গড় লেনদেন কমেছে ৩৫.৫৭ শতাংশ বা ২০৬ কোটি ৩৪ হাজার ৮০৮ টাকা।

গত সপ্তাহের প্রতি কার্যদিবস ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৩৭৩ কোটি ১৩ লাখ ২৩ হাজার ৭৬৯ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

আগের সপ্তাহে দৈনিক গড় লেনদেন হয়েছিল ৫৭৯ কোটি ১৩ লাখ ৫৮ হাজার ৫৭৭ টাকা।

সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৩০২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৮টির, কমেছে ১১৯টির, দর অপরিবর্তিত রয়েছে ২২টির এবং লেনদেন হয়নি ৩টি কোম্পানির।

গত সপ্তাহে ডিএসইর বাজার মূলধন কমেছে ০.১০ শতাংশ বা ৩০১ কোটি ৭১ লাখ ২৫ হাজার ৪৮ টাকা।

সপ্তাহের প্রথম কার্যদিবস বাজার মূলধন ছিল ২ লাখ ৮৯ হাজার ৯৩৩ কোটি ৩২ লাখ ৬৮ হাজার ১৪২ টাকা এবং সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন ছিল ২ লাখ ৯০ হাজার ২৩৫ কোটি ৩ লাখ ৯৩ হাজার ১৯০ টাকা।

গত সপ্তাহে ডিএসইতে ‘এ’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ৯০.১৮ শতাংশ, ‘বি’ ক্যাটাগরির ২.৮৪ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ৩.৭৯ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরির ৩.০১ শতাংশ।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক সপ্তাহ শেষে ০.৬৩ শতাংশ বা ৭৯ পয়েন্ট কমেছে। সপ্তাহজুড়ে সিএসইতে লেনদেন হওয়া ২৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৪টির, কমেছে ১০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টি কোম্পানির শেয়ার দর।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/এসবি/ফেব্রুয়ারি ২১, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর