thereport24.com
ঢাকা, শনিবার, ২২ জুলাই ২০১৭, ৭ শ্রাবণ ১৪২৪,  ২৭ শাওয়াল ১৪৩৮

শঙ্খচিল : ডানায় ডানায় উড়ে

২০১৭ ফেব্রুয়ারি ১৫ ২১:০৭:০৩
শঙ্খচিল : ডানায় ডানায় উড়ে

পলিয়ার ওয়াহিদ

গতানুগতিকতাকে পাশ কাটায়ে শঙ্খচিল যেন ছোটকাগজকে বুড়ো আঙুল দেখায়ে দিল! হন্তদন্ত হয়ে সম্পাদকের নাম খুঁজতে গিয়ে আতসি কাচে চোখ নষ্ট হবার উপক্রম! নাম খুঁজেই পাচ্ছি না! ভালো কাজ করলে নামটা ছোট হলেই চলে! তার প্রমাণ মিলে গেল। সূচি একেবার ভিন্ন! ওমা! প্রথম পাতায় চোখে জল এসে গেল! সেই সিরিয়ার সমুদ্রবালক! আয়লান! সাথে কবি জীবনানন্দ দাশের ইংরেজি করা দুই লাইনের কবিতা। যা প্রত্যেক পাঠকের মনের দোরে খিল মেরে দেবে! পরের পৃষ্ঠায় কবীর সুমনের ‘জানিনা এ পৃথিবীর ঘাতকরা গান শোনে কিনা’ আরো একবার ধমক দেয়!

আমি ব্যাপক পিনিকে ঢুকে পড়লাম ‘স্মৃতিমেঘ’-এ! স্বকৃত নোমানের দীন-কাহিনি আমাকে নিনাদের দরজায় পৌছে দেয়। শ্রদ্ধার্ঘ্য গ্রহণ করুণ নাট্যচার্য সেলিম আল দীন। তিনি বেঁচে থাকবেন আমাদের হৃদয়ে। এরপর ‘চিত্রকলা’য় আরেক গুরু এস এম সুলতানকে নিয়ে স্মৃতি হাতড়ে ফেরেন তরুণ নাসির আলী মামুন! তখন সুলতানের সাথে প্রথম দেখা মামুন ভাইয়ের সাথে আমিও যেন ঢুকে পড়ি পুরনো স্যাধলাধরা বাড়িতে। বিড়ালের সাথে সুলতানের সে কি প্রেম! স্যালুট সাধকেরা আমার। এবার ‘সিনেমা’ না দেখে উপায় কি? তা যদি আবার টোকন ঠাকুরের লেখা হয় সৈয়দ হকের ‘খেলারাম খেলে যা’ নিয়ে! তখন তো মহাফ্যাসাদ! না পড়ে উপায় আছে? যদিও কেন জানি সিনেমা আমায় টানে না। পাল্টে গেলাম অন্য পাতায়!

‘জলছায়া’র লেখাগুলোর আলোছায়ায় ছলমল করে। প্রিয় কবি রিফাত চৌধুরীর কবি হবার কাহিনি শোনা গেল! যা না পড়লে সত্যি মিস করতাম হয়তো! আফসানা বেগমের বালিকা স্মৃতি বেশ রেশ রেখে যায়। সেজুল হোসেনের লেখাটা দেহ নৌকায় দুলুনি দিয়েই ছাড়ে। আঁখি সিদ্দিকার কবিতা বয়ানে বেড়াতে পারিনি বলে স্যরি। তবে ভবদার গুল মারা থেকে যে এতো কথার গুলতি বের হবে না পড়লে গল্পটাকে গুল মারায় মনে হবে! ভবদা গাড়ির চাবি কিন্তু বৌদির কাছে। বাইরে গেলে নিয়ে যায়েন!

‘কবিতা’ আছে এপার ওপার মিলে সাতান্নজন কবির। প্রতিটি কবিতার নির্বাচন অসাধারণ। আছে ‘অনুবাদ’ বিভাগে খালিকুজ্জামান ইলিয়াসের একটা জ্ঞানগর্ভ লেখা। অনুবাদ সাহিত্য কী এবং কেন তা তিনি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছেন। এ রকম একটা লেখা পাঠের তৃষ্ণা যেন ভীতরে পোষা ছিল, আজ তৃপ্ত হলাম। আছে মাসুদ খানের দুটি কবিতার ইংরেজি অনুবাদ এবং সংক্ষিপ্ত জীবনী। নোবেল বিজয়ী লেখক এলিস মুনরোর দৃশ্যপট নামক গল্পের অনুবাদ করেছেন অনুপমা মাহফুজ। পড়ার ধর্য্য হারায়ে ফেলেছি বটে। নেপালের কবিতা অনুবাদ করেছেন শিমুল মাহমুদ।

এরপর আমাকে ‘গান’-এর ভুবনে ঢু মারতে হয়। আমার প্রিয় জীবনবাদী শিল্পীর সাক্ষাৎকার পড়ে থমকে দাঁড়াই। ধন্যবাদ কিশোর ঘোষকে যিনি বুদ্ধিদীপ্ত প্রশ্নের মধ্যে নচিকেতাকে মনের এবং ক্ষোভের কথাগুলো বলিয়ে নিলেন। সময়ের হাহাকার ধরা পড়ে, সংস্কৃতির দেউলিয়াপনায় চোখ রাঙানি আমাদেন স্পষ্ট করে দেন। আরেক প্রতিবাদী শিল্পী সায়ানের ‘আমি গণসংগীত শিল্পী নই’ আত্মপক্ষমূলক লেখাটা গুরুত্ববহ। লেখাটিতে অনেক অজানা বিষয়ের খবর পেলাম। যা জানা খুব প্রয়োজনীয়তার দাবি রাখে।

‘চিত্রকলা’ নিয়ে সামছুল আলম আজাদের ওস্তাদ আলাউদ্দিন খাঁ ও জয়নুল আবেদিনের মূল্যবান সাক্ষাতের কথা এবং স্মৃতির বর্ণনা আরেক মাত্রা যুক্ত করে। তাকে ধন্যবাদ। ‘চিত্রকলা: আমাদের শ্যামল কন্যা’ দ্রাবিড় সৈকতের লেখাটা আমাকে শিল্প সম্পর্কে একটা আবধারিত জ্ঞান দান করেছে। প্রত্যেক কবি বা শিল্পীর জন্য যা অবশ্য পাঠ্য বলে আমার মনে হয়েছে। হুজুগে বাঙালি না হয়ে একটা বিষয়ের ক্লিয়ার কনসেপ্ট না নিয়েই গুষ্টি উদ্ধারে নেমে পড়ি যারা। তারা যেন নিজেদের মশলার পরিমাণ বাড়ায়ে নিতে ভুলে না যাই! সে বিষয়টা সুন্দরভাবে বোঝানোর জন্য কবিকে স্যালুট। মূল্যায়ন বিভাগে শামসুর রাহমানকে নিয়ে মনি হায়দার, আল মাহমুদের পশ্চিমবঙ্গ জয় নিয়ে ফজলুল হক তুহিন, পৃথিবী পাপের পালকি নিয়ে লাওহে মাহফুজের লেখাগুলো নান্দনিক পাতা-ফুল-ফলে নুয়ে আছে। লিটলম্যাগ কি? কেন? কীভাবে? কী উদ্দ্যেশে? এমন একটা লেখাও পাঠককে সমৃদ্ধ করবে। ছোটকাগজ ধমনীর মহাজন সংখ্যার আলোচনা আছে এই অধমের লেখা। শেষের গল্পগুলোও শেষ না করে ঊঠা গেল না। আর ভ্রমণে তো মৃত্তিকা গুণের চিন আর আবু রাজীনের নূহাশপল্লী ঘুরিয়ে আনে। এর কৃতত্ব দুই সম্পাদক মাহফুজ পাঠক ও ইকবাল মাহফুজ। সবাইকে ভালোবাসা সুন্দর কিছু তৈয়ারের জন্য। নামলিপি ও প্রচ্ছদ করেছেন সব্যসাচী হাজরা। ভেতরে নান্দনিক স্কেচ আছে মোস্তাফিজ কারিগর, রাজীব দত্ত ও দেলোয়ার রিপনের এবং শিল্পসজ্জায় কাজী যুবাইর মাহমুদ। মূল্য : ৫০ টাকা।

শঙ্খচিল

সংখ্যা ৩। বর্ষ ৪। জানুয়ারি ২০১৬

সম্পাদক: মাহফুজ পাঠক ও ইকবাল মাহফুজ

প্রচ্ছদ ও নামলিপি: সব্যসাচী হাজরা

অলংকরণ: মোস্তাফিজ কারিগর, রাজীব দত্ত, দেলোয়ার রিপন

শিল্পসজ্জা: কাজী যুবাইর মাহমুদ

মূল্য: ৫০ টাকা।

পাঠকের মতামত:

SMS Alert

সাহিত্য এর সর্বশেষ খবর

সাহিত্য - এর সব খবর



রে