thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

ঘুষ বন্ধে তিন মাসের আল্টিমেটাম দুদক চেয়ারম্যানের

২০১৭ ফেব্রুয়ারি ১৬ ১৯:০১:৩৭
ঘুষ বন্ধে তিন মাসের আল্টিমেটাম দুদক চেয়ারম্যানের

চট্টগ্রাম অফিস : চট্টগ্রামের শিক্ষা কর্মকর্তাদের ঘুষ খাওয়া বন্ধ করতে তিন মাসের আল্টিমেটাম দিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) দুপুরে চট্টগ্রাম মহানগরীর প্রাইমারি টিচার ইনস্টিটিউট (পিটিআই) অডিটোরিয়ামে প্রাথমিক শিক্ষায় সুশাসন নিশ্চিতকরণে চট্টগ্রাম বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে দুর্নীতি প্রতিরোধ বিষয়ক মতবিনিময় সভায় এ আল্টিমেটাম দেন তিনি।

তিনি বলেন, ‘শিক্ষকদের পেনশনের কাগজপত্র প্রস্তুত করতে, শিক্ষকদের বদলি, নারী শিক্ষকদের মাতৃত্বকালীন ছুটি, অর্জিত ছুটি নিতেও শিক্ষা কর্মকর্তাকে ঘুষ দিতে হয়। এরূপ পাহাড়সম অভিযোগ আমার অফিসে জমা পড়েছে। আগামী ৩ মাস সময় দিলাম। এ সময়ের মধ্যেই সব শুধরে নিতে হবে।’

এ সময় দুদক চেয়ারম্যান বলেন, ‘প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার খাতা মূল্যায়নসহ কোন কোন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের কাছ থেকে অনৈতিক সুবিধা নিয়ে প্রকৃত ফলাফল পরিবর্তন করা, কোন কোন শিক্ষা প্রতিষ্ঠানকে মেধা তালিকায় ১ম, ২য়, ৩য়, ৪র্থ বা ৫ম স্থানে উন্নীত করে ফলাফল কারচুপি করারও অভিযোগ আমাদের কাছে আছে। এছাড়া শিক্ষকদের প্রশিক্ষণে মনোনয়নের জন্য আর্থিক লেনদেনের অভিযোগ রয়েছে। কিছু কিছু শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োজিত শিক্ষক পাঠদান না করে বাইরে পড়ানো কিংবা ব্যক্তিগত কাজে লিপ্ত থাকে। এক্ষেত্রে ওই শিক্ষকের কাছ থেকে অনৈতিক সুবিধা নিয়ে দেখেও না দেখার ভান করে থাকার প্রবণতার অভিযোগ রয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আয়োজনে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. মো আবু হেনা মোস্তাফা কামালের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আসিফ উজ জামান, জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন।

(দ্য রিপোর্ট/এমএইচএ/এপি/ফেব্রুয়ারি ১৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর