thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ৩০ মে ২০১৭, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৪,  ৪ সেপ্টেম্বর ১৪৩৮

অাইএস’র আত্মঘাতী হামলা

পাকিস্তানে ৭০, ইরাকে ৪৮ জন নিহত

২০১৭ ফেব্রুয়ারি ১৬ ২২:৫৯:৪৯ ২০১৭ ফেব্রুয়ারি ১৬ ২৩:৪৫:০০
পাকিস্তানে ৭০, ইরাকে ৪৮ জন নিহত

দ্য রিপোর্ট ডেস্ক : দুটি পৃথক আত্মঘাতী হামলায় বৃহস্পতিবার পাকিস্তান ও ইরাকে মোট ১১৮ জন নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। এর মধ্যে বোমা হামলায় পাকিস্তানে ৭০ জনের এবং গাড়িবোমা হামলায় ইরাকে ৪৮ জনের মৃত্যু হয়েছে। এ দুটি হামলারই দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট গ্রুপ (আইএস)।

পাকিস্তানের সিন্ধু প্রদেশের শেহওয়ান এলাকার লাল শাহবাজ মাজারে আত্মঘাতী বোমা হামলায় কম করেও ৭০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো শতাধিক ব্যক্তি।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় শেহওয়ান এলাকার ইন্দুস হাইওয়ের কাছে অবস্থিত ওই মাজারে এ আত্মঘাতী বোমা হামলা চালানো হয়। সংবাদ পাকিস্তানের ডন পত্রিকার।

ডন পত্রিকার অনলাইন ভার্সনে প্রকাশিত সংবাদে বলা হয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যায় শেহওয়ান এলাকার ইন্দুস হাইওয়ের কাছে ওই মাজারে এ আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটে।

স্থানীয় তালুকা হাসপাতালের তত্ত্বাবধায়ক চিকিৎসক মঈনুদ্দিন সিদ্দিকী জানিয়েছেন, হাসপাতালে অন্তত ৪০ জনের লাশ এসেছে। এ ছাড়া চিকিৎসার জন্য কমপক্ষে ১০০ জনকে আহত অবস্থায় নিয়ে আসা হয়।

শেহওয়ান এলাকার সহকারী এসপি বলেছেন, ‘আত্মঘাতী সন্ত্রাসী মাজারের গোল্ডেন গেট দিয়ে প্রবেশ করেছে। প্রথমে একটি গ্রেনেড ছোঁড়ার পর আত্মঘাতী বোমার বিস্ফোরণ ঘটে। তবে ছুঁড়ে দেওয়া গ্রেনেডটি বিস্ফোরিত হয়নি। মাজারে সুফি রীতি অনুযায়ী আজ সেখানে অসংখ্য ভক্তের সমাগম ছিল।।’

প্রতিবেদনে বলা হয়, হাসপাতালসহ ওই এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। আহত ব্যক্তিদের উন্নত চিকিৎসার জন্য লিয়াকত মেডিকেল কমপ্লেক্স জামশরো ও সাব-ডিস্ট্রিক্ট হাসপাতালে পাঠানো হয়েছে।

এ ঘটনায় দেশটির সেনাবাহিনীর স্টাফ জেনারেল কামার জাভেদ বাজওয়া আহত সাধারণ নাগরিকদের দ্রুত সহায়তার নির্দেশ দিয়েছেন। প্রয়োজনে পাশের হায়দরাবাদে সেনা হাসপাতালেও আহত ব্যক্তিদের চিকিৎসা দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

সিন্ধু প্রদেশের মুখ্যমন্ত্রী সৈয়দ মুরাদ আলী শাহ দেশটির জ্যেষ্ঠ সিভিল ও পুলিশ কর্মকর্তাদের ফোন করে ঘটনাস্থলে যাওয়ার নির্দেশ দিয়েছেন।

এর আগে গত বছরের ১২ নভেম্বর বেলুচিস্তান প্রদেশের খুজদার জেলার শাহ নুরানি মাজারে আত্মঘাতী বোমা হামলার ঘটে ঘটে। ওই হামলায় অন্তত ৫২ জন নিহত ও ১০২ জন আহত হন।

এদিকে, বৃহস্পতিবার ইরাকের রাজধানী বাগদাদে বৃহস্পতিবার এক গাড়িবোমা হামলায় কম করেও ৪৮ ব্যক্তি নিহত হয়েছে বলে সংবাদ দিয়েছে বিবিসি।

প্রকাশিত সংবাদে বলা হয়েছে, বাগদাদের দক্ষিণে শিয়া অধ্যুষিত এলাকা বাইয়ায় একটি কার ডিলারশিপের কাছে এই গাড়িবোমা হামলার ঘটনা ঘটেছে। এতে ৪৮ ব্যক্তি নিহত হওয়ার পাশাপাশি আরও প্রায় অর্ধশতাধিক ব্যক্তি আহত হয়েছেন।

এই হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট গ্রপ (আইএস)।

এ নিয়ে তিন দিনের ব্যবধানে বাগদাদে তৃতীয়বারের মতো আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটলো।

(দ্য রিপোর্ট/জেডটি/এনআই/ফেব্রুয়ারি ১৬, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর



রে