thereport24.com
ঢাকা, শনিবার, ২৪ জুন ২০১৭, ১০ আষাঢ় ১৪২৪,  ২৮ রমজান ১৪৩৮

আজ শুরু হচ্ছে তির্যকের ৫ দিনের নাট্যায়োজন

২০১৭ ফেব্রুয়ারি ১৭ ০৯:১০:১৪
আজ শুরু হচ্ছে তির্যকের ৫ দিনের নাট্যায়োজন

দ্য রিপোর্ট প্রতিবেদক : চট্টগ্রামের কেন্দ্রীয় শেহীদ মিনার সংলগ্ন থিয়েটার ইনস্টিটিউটে (টিআইসি) আজ শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত পাঁচ দিনব্যাপী ‘নাট্যভাষা বাংলা আমার’ শিরোনামে বর্ণাঢ্য অনুষ্ঠান হতে যাচ্ছে। মহান ২১শে ফেব্রুয়ারির চেতনাকে ধারণ করে তির্যক নাট্যদল প্রতিবছর এই নাট্যায়োজন করে থাকে। এবার ভাষা দিবসের ৬৫তম বার্ষিকীতে ‘নাট্যভাষা বাংলা আমার’ শীর্ষক ১৫তম আয়োজনের প্রতিপাদ্য বিষয়- দর্শক, নাট্য ও সংস্কৃতিকর্মী সম্মিলনে নাট্য-ভাবনা বিনিময়।

এই নাট্যায়োজনে প্রতিদিন বিকেল ৪টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত টিআইসি গ্যালারিতে থাকবে তির্যকের নাট্য-স্মারক প্রদর্শনী। প্রতিদিন বিকেল ৪টায় টিআইসি লেকচার থিয়েটারে নাট্য সংলাপ, বিষয়ভিত্তিক আলোচনা, লেকচার ওয়ার্কসপ, একুশের প্রামাণ্যচিত্র ও চলচ্চিত্র প্রদর্শনী। প্রতিদিন বিকেল সাড়ে ৫টায় মুক্তমঞ্চে থাকবে একুশের কথামালা, প্রীতি-বিতর্ক, আবৃত্তি, নৃত্য এবং সঙ্গীতানুষ্ঠান। এ ছাড়া প্রতিদিন সন্ধ্যা সাতটায় টিআইসি মূল মঞ্চে মঞ্চনাটক ও যাত্রাপালা পরিবেশিত হবে। নাটক ও যাত্রাপালার অগ্রিম টিকেট টিআইসি হল কাউন্টারে পাওয়া যাচ্ছে।

শুক্রবার বিকেল সাড়ে ৪টায় এই নাট্যায়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এবং নাট্যায়োজন উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গ নাট্য একাডেমির সভাপতি নাট্য ব্যক্তিত্ব মনোজ মিত্র। অতিথি থাকবেন নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ এবং সভাপতিত্ব করবেন বিশিষ্ট সমাজ বিজ্ঞানী ড. অনুপম সেন। উদ্বোধনীতে পরিবেশিত হবে আহমেদ ইকবাল হায়দারের প্রয়োগ ভাবনায় নির্মিত চট্টগ্রামের লোকগানের নাট্যিক পরিবেশনা ‘চট্টলনামা’। সন্ধ্যা ৭টায় তির্যক নাট্যদলের পরিবেশনায় সৈয়দ ওয়ালিউল্লাহর নাটক ‘তরঙ্গভঙ্গ’ মঞ্চায়িত হবে।

১৮ ফেব্রুয়ারি শনিবার বিকেল ৪টায় বিষয়ভিত্তিক কথোপকথন ‘নাট্য সংলাপ : মনোজ মিত্রের সাথে মামুনুর রশীদ’ বিষয়ে অংশ নেবেন নাট্যকার-নির্দেশক-অভিনেতা মনোজ মিত্র ও নাট্যকার-নির্দেশক-অভিনেতা মামুনুর রশীদ।

তির্যক নাট্যদলের অন্যতম প্রাণপুরুষ আহমেদ ইকবাল হায়দার বলেন, ‘মহান মুক্তিযুদ্ধের ফসল আমাদের মঞ্চনাটক। তারই ধারাবাহিকতায় চট্টগ্রামের ‘তির্যক নাট্যদল’ প্রতিষ্ঠার ৪২ বছর অতিক্রম করেছে। এই দীর্ঘ পথ পরিক্রমায় দেশ ও দেশের গন্ডি পেরিয়ে চর্চা ও সৃজনের মাধ্যমে এ ক্ষেত্রটিকে সৃষ্টিশীলতায় পূর্ণ করার কাজে তির্যক নিয়োজিত রয়েছে। এ পর্যন্ত তির্যক নাট্যদল ৪৪টি নাটকের ২,৭০৬টি প্রদর্শনী সম্পন্ন করেছে।’

প্রতিদিন সন্ধ্যা ৭টায় মূল মঞ্চে নাটক ও যাত্রাপালার সূচি :

১৭ ফেব্রুয়ারি তির্যক পরিবেশনা - ‘তরঙ্গভঙ্গ’।

১৮ ফেব্রুয়ারি বঙ্গলোক পরিবেশনা - ‘রূপচাঁন সুন্দরীর পালা’।

১৯ ফেব্রুয়ারি মনিপুরী থিয়েটার পরিবেশনা - ‘দেবতার গ্রাস’।

২০ ফেব্রুয়ারি দেশ অপেরা পরিবেশনা - ‘আমি অমলেন্দু বিশ্বাস’।

২১ ফেব্রুয়ারি তির্যক পরিবেশনা - ‘তরঙ্গভঙ্গ’।

(দ্য রিপোর্ট/পিএস/এআরই/এনআই/ফেব্রুয়ারি ১৭, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর



রে