thereport24.com
ঢাকা, বুধবার, ২০ সেপ্টেম্বর ২০১৭, ৫ আশ্বিন ১৪২৪,  ২৮ জিলহজ ১৪৩৮

বইমেলায় বাড়ছে লোক সমাগম

২০১৭ ফেব্রুয়ারি ১৭ ০৯:১৪:২০
বইমেলায় বাড়ছে লোক সমাগম

দ্য রিপোর্ট প্রতিবেদক : অমর একুশে গ্রন্থমেলার ১৬তম দিনে (৪ ফাল্গুন ১৪২৩ / ১৬ ফেব্রুয়ারি) নতুন বই এসেছে ১০২টি এবং ২৯টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। এদিকে মেলায় শুরু দিক থেকে এখন লোক সমাগম অনেকটাই বেড়েছে।

ছুটির দিন ছাড়াও এখন মেলায় মানুষের পদচারণায় মুখর হয়ে উঠছে। বৃহস্পতিবার মেলা ঘুরে দেখা যায় কেউ আড্ডা দিচ্ছেন, কেউ বা বই কিনছেন। আবার ঘুরে বেড়ানোর জন্য মেলায় আসছেন অনেকে।

এদিন বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় সত্তর দশকের কবিতা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন কবি মুজিবুল হক কবীর। আলোচনায় অংশগ্রহণ করেন কবি ইকবাল হাসান ও ড. খালেদ হোসাইন। সভাপতিত্ব করেন কবি অসীম সাহা।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল সাইমন জাকারিয়ার পরিচালানায় সাংস্কৃতিক সংগঠন ‘ভাবনগর ফাউন্ডেশন’-এর শিল্পীদের পরিবেশনা। এছাড়া সংগীত পরিবেশন করেন শিল্পী মীনা বড়ুয়া, বুলবুল ইসলাম, ফারহানা ফেরদৌসী তানিয়া, শুভ্রা দেবনাথ, অভিলাষ দাস এবং নিশি কাওসার। যন্ত্রাণুষঙ্গে ছিলেন পিনু সেন দাস (তবলা), আবু কামাল (বাঁশি), ইফতেখার হোসেন সোহেল (মন্দিরা) এবং বিশ্বজিৎ সেন (মন্দিরা)।

অমর একুশে গ্রন্থমেলায় আজকের আয়োজন

মেলা আজ শুক্রবার (৫ ফাল্গুন ১৪২৩/১৭ ফেব্রুয়ারি) শুরু হবে সকাল ১১টা থেকে, চলবে রাত ৮টা ৩০মিনিট পর্যন্ত। সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলবে শিশুপ্রহর। এছাড়া অমর একুশে উদযাপন উপলক্ষে শুক্রবার সকাল সাড়ে ৯টায় গ্রন্থমেলার মূলমঞ্চে শিশু-কিশোর সংগীত প্রতিযোগিতার প্রাথমিক পর্ব অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রখ্যাত সংগীতশিল্পী সুবীর নন্দী। বিচারকমন্ডলীর সদস্য হিসেবে উপস্থিত থাকবেন শিল্পী ইয়াকুব আলী খান, আবু বকর সিদ্দিক ও সাগরিকা জামালী। সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। অনুষ্ঠান সঞ্চালনা করবেন শিশুকিশোর সংগীত প্রতিযোগিতা ২০১৭’র আহ্বায়ক রহিমা আখতার কল্পনা। এদিন শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হবে।

বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে আশির দশকের কবিতা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন কুমার চক্রবর্তী। আলোচনায় অংশগ্রহণ করবেন ড. মাসুদুল হক ও ড. আমিনুর রহমান সুলতান। সভাপতিত্ব করবেন কবি রুবী রহমান। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

(দ্য রিপোর্ট/পিএস/এআরই/এনআই/ফেব্রুয়ারি ১৭, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

শিল্প ও সংস্কৃতি এর সর্বশেষ খবর

শিল্প ও সংস্কৃতি - এর সব খবর



রে