thereport24.com
ঢাকা, বুধবার, ১৮ অক্টোবর ২০১৭, ৩ কার্তিক ১৪২৪,  ২৭ মহররম ১৪৩৯

ইয়ংকে গ্রেফতারের পর স্যামসাংয়ের দায়িত্ব কার কাঁধে?

২০১৭ ফেব্রুয়ারি ১৭ ২০:১৭:৪২
ইয়ংকে গ্রেফতারের পর স্যামসাংয়ের দায়িত্ব কার কাঁধে?

দ্য রিপোর্ট ডেস্ক : স্যামসাং গ্রুপের প্রধান লি জায়ে ইয়ংকে ঘুষ গ্রহণ ও অন্যান্য বেশ কয়েকটি অভিযোগে গ্রেফতার করেছে দক্ষিণ কোরিয়া পুলিশ। শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) তাকে কারাগারে পাঠিয়েছে দক্ষিণ দেশটির একটি আদালত। তার অনুপস্থিতিতে কে সামলাবে স্যামসাংয়ের এত বড় সাম্রাজ্য? এ নিয়ে চলছে জল্পনা-কল্পনা।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জিউন হাই যে কেলেঙ্কারিতে অভিশংসনের সম্মুখীন হয়েছেন তার সঙ্গে ইয়ং-এর মামলার সম্পর্ক রয়েছে। স্যামসাংয়ের বিরুদ্ধে সরকারি সুযোগ কাজে লাগিয়ে অভিশংসনের সম্মুখীন প্রেসিডেন্ট পার্ক জিউন হাইয়ের বান্ধবী চোই সুন সিল পরিচালিত অলাভজনক ফাউন্ডেশনগুলোতে অনুদান দেওয়ার অভিযোগ আছে। তবে লি ইয়ং ও তার স্যামসাং কোম্পানিএ অভিযোগ অস্বীকার করেছে।

তবে স্যামসাংয়ের পর্যবেক্ষণকারীরা বলছেন, লির গ্রেফতারে স্যামসাং ইলেক্ট্রনিকস কোম্পানি লিমিটেড বা গ্রুপের অন্যান্য কোম্পানির দৈনন্দিন কার্যক্রমে তেমন কোনো প্রভাব পড়বে না। এ প্রতিষ্ঠানগুলো পেশাদার ব্যবস্থাপকেরা পরিচালনা করেন। তবে লি যদি দীর্ঘদিন অনুপস্থিত থাকেন, তবে তা দীর্ঘ মেয়াদে ও পরিকল্পনাগত সিদ্ধান্ত নিতে প্রভাব ফেলতে পারে।

লির গ্রেফতারের ফলে প্রতিষ্ঠানটির তিনজন নির্বাহী কর্মকর্তার ওপর মানুষের নজর পড়বে বেশি। যাদের একজন চই গি-সাংদ্য মেন্টর : চই গি-সাং। ৬৬ বছর বয়সী চই গি-সাং স্যামসাং ইলেকট্রনিকসের ভাইস চেয়ারম্যান। তিনি স্যামসাং গ্রুপের পরিকল্পনা বিভাগ দেখেন, যা মূলত কন্ট্রোল টাওয়ার হিসেবে পরিচিত।

বর্তমানে স্যামসাং ইলেক্ট্রনিকসের ভাইস প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা কুন ওহ-হুনমিস্টার চিপ: কুন ওহ-হুনও রয়েছেন আলোচনায়। ৬৪ বছর বয়সী কুন ২০১২ সালে চইয়ের বদলে স্যামসাং ইলেকট্রনিকসের প্রধান নির্বাহীর দায়িত্বে আসেন। তিনি স্যামসাংয়ের প্রধান আয়ের উৎস যন্ত্রাংশ ব্যবসা বিভাগটি দেখাশোনার দায়িত্বে ছিলেন। বর্তমানে মেমোরি চিপ নির্মাতা হিসেবে এই বিভাগটি বিশ্বের শীর্ষে রয়েছে।

এ ছাড়া হোটেল শিলা কোম্পানি লিমিটেডের প্রধান নির্বাহী লি বু-জিন স্যামসাং প্রধান জে ইয়ং লিনের ছোট বোন। ৪৬ বছর বয়সী লি বু-জিন স্যামসাংয়ের হোটেল শিলা পরিচালনা করেন। ভাই গ্রেফতার হলে স্যামসাংয়ে আরও বড় পদে যাবেন শিলা—এই গুঞ্জন উঠলে তার প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ে।

(দ্য রিপোর্ট/কেআই/জেডটি/এনআই/ফেব্রুয়ারি ১৭, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর



রে