thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

নাট্য সংলাপ : মনোজ মিত্রের সাথে মামুনুর রশীদ

২০১৭ ফেব্রুয়ারি ১৯ ০৯:১১:১০
নাট্য সংলাপ : মনোজ মিত্রের সাথে মামুনুর রশীদ

দ্য রিপোর্ট প্রতিবেদক : চট্টগ্রামের থিয়েটার ইনস্টিটিউটে তির্যক নাট্যদল আয়োজিত মহান ২১ স্মরণে নাট্যভাষা বাংলা আমার শীর্ষক পাঁচদিনব্যাপী নাট্যায়োজনের দ্বিতীয়দিনে (১৮ ফেব্রুয়ারি) মঞ্চে পাওয়া গেল পশ্চিমবঙ্গের প্রখ্যাত নাট্যব্যক্তিত্ব মনোজ মিত্র ও বাংলাদেশের নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদকে।

এদিন বিকেল ৪টায় লেকচার থিয়েটারে অনুষ্ঠিত হয় বিষয়ভিত্তিক কথোপকথন নাট্য সংলাপ: মনোজ মিত্রের সাথে মামুনুর রশিদ। সংলাপে দুই নাট্য দিকপাল দু’বাংলার থিয়েটার নিয়ে আলোচনা করেন। এতে উপস্থিত নাট্যকর্মীরা আগ্রহ নিয়ে তাদের নাট্য সংলাপ উপভোগ করেন।

একই দিন সকালে নাট্যজন সস্মিলন ও নাট্য ভাবনা বিনিময় শীর্ষক অনুষ্ঠানে নাট্যকমীদের মধ্যে ভাবনা বিনিময়ে অংশ নেয় -পশ্চিমবঙ্গ নাট্য একাডেমীর সভাপতি বিশিষ্ট নাট্যকার, নির্দেশক ও অভিনেতা মনোজ মিত্র, নাট্যকার, নির্দেশক ও অভিনেতা মামুনুর রশিদ, যাত্রানট শিল্পী মিলন কান্তি দে, শাহদাত হোসেন খান হিলু, আহমেদ ইকবাল হায়দার, অলক ঘোষ, মুনির হেলাল, মমিন বাবু, অনন্ত হিরা, ফয়েজ জহির, ইউসুফ হাসান অর্ক, কুন্তল বড়ুয়া, অসীম দাশ, শুভ্রা বিশ্বাস, আইরিন পারভিন লোপা, সাধনা আহমেদ, সুচরিত খোকন, মোসলেম উদ্দিন সিকদার, খোরশেদুল আলম, সুচরিত টিংকু প্রমুখ।

দ্বিতীয় দিনের অন্যান্য কর্মসূচীর অংশ হিসেবে মুক্তমঞ্চে বিকেল পাঁচটায় আবৃত্তি পরিবেশন করে প্রমা আবৃত্তি সংগঠন এবং নৃত্য পরিবেশন করে ওডিসি এন্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার। সবশেষে সন্ধ্যে সাতটায় বঙ্গলোক পরিবেশন করে রূপচাঁন সুন্দরীর পালা। নিরিক্ষাধর্মী নাট্য প্রযোজনাটি রচনা ও নির্দেশনায় ছিলেন সায়িক সিদ্দিকী।

আজকের আয়োজনে যা থাকবে

পাঁচদিনব্যাপী নাট্যায়োজনের আজ (১৯ ফেব্রুয়ারি) রয়েছে বিকেল চারটায় লেকচার থিয়েটারে বিষয়ভিত্তিক আলোচনা। আমাদের নাট্যভান : হৃদয়ের খরস্রোতে দেহের ভাসান বিষয়ে বলবেন নাট্যকার ও নির্দেশক শুভাশিস সিনহা। বিকেল সাড়ে পাঁচটায় মুক্ত মঞ্চে আবৃত্তি পরিবেশন করবে স্বরনন্দন প্রমিত বাঙলা চর্চা কেন্দ্র এবং রক্তকরবী পরিবেশন করবে অমরাবতীর গান।

সবশেষে সন্ধ্যা সাতটায় টিআইসি মিলনায়তনে মণিপুরি থিয়েটার পরিবেশন করবে রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা অবলম্বনে নাটক- দেবতার গ্রাস। রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা অবলম্বনে নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা।

(দ্য রিপোর্ট/পিএস/এআরই/ফেব্রুয়ারি ১৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর