thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

বিজিবি-বিএসএফ সম্মেলন শুরু

সীমান্ত হত্যা, মাদকপাচারের বিষয়গুলো রয়েছে আলোচনায়

২০১৭ ফেব্রুয়ারি ১৯ ১৩:১৫:৫১
সীমান্ত হত্যা, মাদকপাচারের বিষয়গুলো রয়েছে আলোচনায়

দ্য রিপোর্ট প্রতিবেদক : বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মধ্যে মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলনের (১৮-২২ ফেব্রুয়ারি) আনুষ্ঠানিক বৈঠক ১৯ ফেব্রুয়ারি (রবিবার) সকাল সাড়ে ৯টায় রাজধানীর পিলখানার বিজিবি সদর দফতরের সম্মেলন কক্ষে শুরু হয়েছে।

সম্মেলনে আলোচ্য বিষয়ের মধ্যে রয়েছে- সীমান্ত এলাকায় নিরস্ত্র বাংলাদেশি নাগরিকদের ওপর গুলি বর্ষণ করে হত্যা কিংবা আহত করা, বাংলাদেশি নাগরিকদের অপহরণ-আটক, অস্ত্র ও গোলা-বারুদ পাচার, সীমান্তের অপরপ্রান্ত থেকে বাংলাদেশে ফেন্সিসিডিল, মদ, গাঁজা, হেরোইন, ইয়াবা ট্যাবলেটসহ মাদক ও নেশাজাতীয় দ্রব্যের চোরাচালান ইস্যু। এছাড়া অবৈধভাবে আন্তর্জাতিক সীমান্ত অতিক্রম, আন্তর্জাতিক সীমান্তের ১৫০ গজের মধ্যে উন্নয়নমূলক নির্মাণ কাজ, আখাউড়া আইসিপির ভারতীয় অংশে ইটিপি (এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্লান্ট) স্থাপন, উভয় দেশের সীমান্তে নদীর তীর সংরক্ষণ কাজে সহায়তা, চোরাচালান ও অপরাধীদের বিষয়ে তথ্য বিনিময় এবং উভয় বাহিনীর মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধির বিষয়গুলোও সম্মেলনে আলোচনা করা হবে। সম্মেলন শেষে যৌথ আলোচনার দলিল (JRD-Joint Record of Discussions) স্বাক্ষরিত হবে।

সম্মেলনে বিএসএফ মহাপরিচালক কে কে শর্মার (Shri K K Sharma, IPS) নেতৃত্বে ১৯ সদস্যের ভারতীয় প্রতিনিধিদল অংশগ্রহণ করছে। প্রতিনিধিদলে বিএসএফ সদর দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তা, ফ্রন্টিয়ার আইজি, ভারত সরকারের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা অন্তর্ভূক্ত রয়েছেন।

সম্মেলনে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন (Major General Abul Hossain, ndc, psc) এর নেতৃত্বে ২৮ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল অংশগ্রহণ করছে। বাংলাদেশ প্রতিনিধিদলে বিজিবির অতিরিক্ত মহাপরিচালকরা, বিজিবি সদর দফতরের সংশ্লিষ্ট স্টাফ অফিসাররা ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, যৌথ নদী কমিশন, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর, সার্ভে অব বাংলাদেশ এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের সংশ্লিষ্ট কর্মকর্তারা প্রতিনিধিত্ব করছেন। একই সাথে সীমান্ত সম্মেলন উপলক্ষে ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) পরিচালিত বিএসএফ ওয়াইভস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন’ (BWWA) এর ৬ সদস্যের প্রতিনিধিদল বিজিবি পরিচালিত সীমান্ত পরিবার কল্যাণ সমিতি’ (সীপকস্) এর বিভিন্ন কর্মকান্ড পরিদর্শন করবে।

সীমান্ত সম্মেলন উপলক্ষে পারস্পরিক সুসম্পর্ক জোরদার ও সৌহার্দ বৃদ্ধির অংশ হিসেবে ভারতীয় প্রতিনিধিদল দেশের বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করবে এবং আগামী ২২ ফেব্রুয়ারি প্রতিনিধি দল ঢাকা ত্যাগ করবে।

(দ্য রিপোর্ট/এমএসআর/এমকে/ফেব্রুয়ারি ১৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর