thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

ভিক্ষা করে বাঁচতে চান না বীরগঞ্জের কাচু মোহাম্মদ

২০১৭ ফেব্রুয়ারি ১৯ ১৩:২৯:৫৪
ভিক্ষা করে বাঁচতে চান না বীরগঞ্জের কাচু মোহাম্মদ

মো. আব্দুর রাজ্জাক, দিনাজপুর প্রতিনিধি : চোখের দৃষ্টি যেন ঝাপসা হয়ে আসছে। বয়সের ভারে নুয়ে পড়েছে শরীর নামক যন্ত্রটি। তবু জীবনের শেষ বেলায় ভিক্ষা করে বাঁচতে চান না দিনাজপুরের বীরগঞ্জের কাচু মোহাম্মদ।

জীবনের শুরুতে অন্যের জমি বর্গা চাষাবাদ করতেন। এরপর ভ্যান চালানো শুরু করেন। একটানা ৫০ বছর ধরে ভ্যান চালিয়ে খড় বিক্রি করে জীবন সংগ্রাম চালিয়ে যাচ্ছেন তিনি।

নিজের কোন চাষাবাদের জমি নেই। তবে বসতভিটায় রয়েছে ছোট ছোট কুড়ে ঘর। কাগজ-পত্রের সমস্যার কারণে সেই বসতভিটার রেজিস্ট্রি পাননি আজও। স্থানীয় সাবেদ আলীর কাছে বহুদিন আগে টাকা দিয়ে বসতভিটাটুকু কিনলেও আজও সেটি রেজিস্ট্রি করে দেওয়া হয়নি। জানেন না পরে কি হবে।

কাচু মোহাম্মদ অজপাড়া গাঁয়ে বাড়ি বাড়ি গিয়ে খড় কিনেন। এরপর নিজের ভ্যানে করে উপজেলা সদর উদ্দ্যেশে ভোরে রওনা দেন। শহরের বিভিন্ন স্থানে ভ্যান চালিয়ে সেই খড় বিক্রি করেন। এতে সারাদিনে ১০/১২ বছর আগে বেশি আয় করতে পারলেও এখন মাত্র ১০০ কিংবা ১২০ টাকা আয় হয়। এ আয় দিয়ে কোন রকমে চলে সংসার। যেদিন অসুস্থ হেয়ে পড়েন সেদিন আয় বন্ধ হয়ে যায়। কষ্টে পড়েন তিনি। এরপরেও বার্ধক্যের কাছে মাথা নত করেননি। ভিক্ষা বৃত্তিতে যাননি। বরং পরিশ্রম করে বেঁচে থাকতে চান দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার সুজালপুর ইউনিয়নের বর্ষা গ্রামের এ কাচু মোহাম্মদ।

কাচু মোহাম্মদ দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে জানান, ভোটার আইডি কার্ড অনুযায়ী তার বয়স ৯০ বছর এবং স্ত্রীর বয়স এখন ৮১ বছর। তবে কাচু মোহাম্মদের দাবি তার প্রকৃত বয়স একশ পেরিয়ে গেছে।

তিনি আরও জানান, তার এক ছেলে এবং চার মেয়ে। সব ছেলে মেয়ের বিয়ে দিলেও এক বাড়িতে সকলেই থাকেন। ছেলে টিউবওয়েলের মিস্ত্রি। ছেলের রোজগার আগের মতো হয় না। তাই বর্তমানে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে এখন জীবনের অনেক কঠিন সময় পার করছেন তিনি।

শরীর না চললেও জীবনের তাগিদে ভ্যান চালিয়ে অর্থ আয়ের জন্য খড় বিক্রয়ে বেরুতে হচ্ছে প্রতিদিন। বয়স্কভাতার সামান্য টাকা দিয়ে কোনমতেই আর ছলছে না স্বামী-স্ত্রীর সংসার। তাই তিনি স্ত্রী নুরী বেগমের জন্য বয়স্ক ভাতা দাবি করে বলেন, তার বয়স্ক ভাতা দেয়া হলে আমার পরিশ্রম কমে যেত।

(দ্য রিপোর্ট/কেএনইউ/এমকে/ফেব্রুয়ারি ১৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর