thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

‘ডুব’ নিষিদ্ধ হোক চান না শাওন

২০১৭ ফেব্রুয়ারি ১৯ ১৫:০৫:০০
‘ডুব’ নিষিদ্ধ হোক চান না শাওন

দ্য রিপোর্ট প্রতিবেদক : মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত চলচ্চিত্র ‘ডুব’ নিয়ে এবার সংবাদ সম্মেলন করলেন প্রয়াত হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন। হুমায়ূন পত্নী বলেন, ‘হুমায়ূন আহমেদের জীবনের কিছু ‘বিতর্কিত’ অংশ, যার সত্যতা নিয়ে বিভ্রান্তি আছে। সেগুলো সিনেমাটিতে ব্যবহার নিয়ে আমার আশঙ্কা রয়েছে।’

তিনি বলেন, ‘প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদকে বিতর্কিত করতেই তাকে নিয়ে আপত্তিকর ছবি বানিয়েছেন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। দেশি কোনো গণমাধ্যমকে না জানিয়ে নির্মাতার এই লুকোচুরি থেকে সঙ্গত কারণেই আমি আশঙ্কা বোধ করি। তবে আমি সেন্সরবোর্ডের উপর আস্থা রাখি।’

‘আমি নিজেও একজন চলচ্চিত্র নির্মাতা। কোনো নির্মাতা বা তার নির্মাণের সঙ্গে আমার কোনো বিরোধ নেই। আমি কোনো চলচ্চিত্র নিষিদ্ধের কথাও বলিনি। কিন্তু হুমায়ূনের স্ত্রী হিসেবে এবং তার একজন ভক্ত পাঠক হিসেবে হুমায়ূন আহমেদকে ভুলভাবে উপস্থাপন করা কোনো চলচ্চিত্রের পক্ষে আমার অবস্থান থাকবে না, এটাই স্বাভাবিক।’- বললেন শাওন।

এ বিষয়ে মামলার কথা ভাবছেন না বলেও জানান শাওন।

তিনি বলেন, মামলা নয়, সেন্সরবোর্ডের উপর আমার আস্থা আছে। বিতর্কিত বিষয়গুলো বাদ দিয়ে সিনেমা মুক্তি পেলে আমার কোন আপত্তি থাকবে না।’

বলিউডের ইরফান খানকে নিয়ে ফারুকী নির্মাণ করছেন ‘ডুব’। ছবিটির মহরত অনুষ্ঠানের পর অনেকটা গোপনেই শুটিং শেষ করেছেন নির্মাতা। কয়েক মাস আগে হঠাৎ করেই কলকাতার আনন্দবাজার পত্রিকায় খবর প্রকাশ হয় বাংলাদেশের জনপ্রিয় লেখক হুমায়ূন আহমেদের জীবনের কিছু অংশ নিয়ে নির্মিত হচ্ছে ‘ডুব’।

ছবিটিতে হুমায়ূন আহমেদের চরিত্রে অভিনয় করছেন ইরফান খান। তার প্রথম স্ত্রী গুলতেকিনের চরিত্রে অভিনয় করছেন রোকেয়া প্রাচী এবং দ্বিতীয় স্ত্রী শাওনের চরিত্রে অভিনয় করছেন পর্ন মিত্র। তবে নির্মাতা ফারুকী দাবী করেছেন ছবিটি হুমায়ূনের বায়োপিক নয়।

এদিকে দেশজুড়ে তোলপাড় শুরু হয় সিনেমাটিকে ঘিরে। সম্প্রতি জানা গেছে, নির্মাতা ফারুকী আনন্দবাজার পত্রিকাকে সংবাদটি দিয়েছিলেন। আনন্দবাজার এবং যুক্তরাষ্ট্রের পত্রিকা ‘ভ্যারাইটি’ দাবী করে এটি হুমায়ূনেরই জীবনের কিছু অংশ নিয়ে নির্মিত ছবি।

এদিকে হুমায়ূন পরিবারের অনুমতি না নিয়ে এমন একটি সিনেমা নির্মাণে আপত্তি তুলেন হুমায়ূন আহমেদের দ্বিতীয় স্ত্রী শাওন। সম্প্রতি সেন্সরবোর্ডের কাছে চিঠির মাধ্যমে তার আপত্তির কথা জানালে তথ্য মন্ত্রনালয় থেকে সিনেমাটির উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

বিষয়টি নিয়ে আজ রবিবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে সংবাদ সম্মেলন করেন শাওন। সেখানে তিনি বলেন, 'ডুব' ছবিতে হুমায়ূন আহমেদের পরিবার নিয়ে কিছু ঘটনা উঠে এসেছে। যা হুমায়ূন আহমেদের ভক্তদের মধ্যে বিভ্রান্তি ছড়াবে।

হুমায়ূন পত্নী বলেন, কলকাতার আনন্দ বাজার পত্রিকার মাধ্যমে আমি এই তথ্য জানি। তখন আমি বিস্মিত হই। আমি আনন্দবাজারের সাংবাদিককে বলি, বাংলাদেশের মিডিয়ার কাছে থেকে এরকম কোনো তথ্য পাইনি। আপনি কি করে নিশ্চিত হচ্ছেন এটা হুমায়ূন আহমেদের জীবন নিয়ে বানানো ছবি? তিনি আমাকে তখন বলেন তার কাছে প্রমাণ আছে। আমি বারবার তাকে বলার পরও তিনি সেই প্রমাণটি দেননি। এখন মনে হচ্ছে আমার আশঙ্কা সত্যি হচ্ছে।

শাওন বলেন, সাহিত্যিক ও চলচ্চিত্র নির্মাতা হুমায়ূন আহমেদকে নিয়ে অনেক বেশি গবেষণা হওয়া দরকার। তাকে নিয়ে ছবি তৈরি করলেও কোনো সমস্যা নেই। কিন্তু কেনো ভক্তদের মধ্যে বিভ্রান্ত ছড়ানো হচ্ছে।’

উল্লেখ্য শাওনের অভিযোগের পরিপ্রেক্ষিতে তথ্য মন্ত্রনালয় থেকে স্থগিতাদেশ দেওয়া হয় ‘ডুব’ ছবির অনাপত্তিপত্রে। সে কারণে নির্মাণ শেষে সেন্সর বোর্ডে জমা পড়ার আগেই থমকে যায় চলচ্চিত্রটির মুক্তি প্রক্রিয়া।

(দ্য রিপোর্ট/পিএস/এআরই/ফেব্রুয়ারি ১৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর