thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

এসডিজি বাস্তবায়নে পিকেএসএফ’র নতুন প্ল্যাটফর্ম

২০১৭ ফেব্রুয়ারি ১৯ ১৫:০৬:৩৬
এসডিজি বাস্তবায়নে পিকেএসএফ’র নতুন প্ল্যাটফর্ম

দ্য রিপোর্ট প্রতিবেদক : টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা বিশিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের সমন্বয়ে নতুন একটি প্লাটফর্ম গঠনের ঘোষণা দিয়েছে ক্ষুদ্রঋণ অর্থায়নকারী জাতীয় প্রতিষ্ঠান পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)। ‘পিপলস ভয়েস : ষ্ট্রেনদেনিং এসডিজি ইমপ্লিমেনটেশন ইন বাংলাদেশ’ নামে এ প্লাটফর্মে তিনটি কমিটি থাকবে। কমিটিসমূহ এসডিজি বাস্তবায়নের লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি হাতে নেবে এবং তা বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করবে। কমিটিসমূহের পরামর্শক হিসেবে থাকবেন পিকেএসএফ এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

রবিবার (১৯ ফ্রেবুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ের পিকেএসএফ ভবনে আয়োজিত এক সেমিনারে এ প্লাটফর্ম- এর উদ্বোধন ঘোষণা করা হয়।

ড. কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বিশেষ অতিথি ছিলেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির স্থায়ী সদস্য মো. আব্দুল ওয়াদুদ, এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন পিকেএসএফ এর ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল করিম।

সেমিনারে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘আমাদের লক্ষ্যমাত্রা ঠিক আছে। আমরা জানি কোথায় যেতে হবে। প্রধানমন্ত্রী সামনে থেকে নেতৃত্বে দিচ্ছেন। তাই আমাদের পথ হারানোর আশংকা নেই। দেশের সকল ক্ষেত্রের মানুষই দেশের উন্নয়নে কাজ করছে। দেশের মানুষ বাড়ার সঙ্গে সঙ্গে প্রবৃদ্ধি যেমন বেড়েছে, তেমনি চাহিদাও বেড়েছে। যারা কার্বন ডাই-অক্সাইড গ্যাসের উৎপাদন করছে তারাসহ সবাইকে একযোগে কার্বন কমাতে কাজ করতে হবে।’

আবুল কালম আজাদ বলেন, ‘আমাদের দেশের উন্নয়নে বিদেশী পরামর্শকের দরকার নেই। আমরাই ভাল উপদেষ্টা। কাউকে পিছনে ফেলে না দিয়ে সবাইকে নিয়েই এসডিজি অর্জন করতে হবে। আমরা একটি সফটওয়্যার উন্নয়নের চেষ্টা করছি, যাতে করে মন্ত্রী, এমপি ও সচিবরা ঘরে বসেই সব কিছু জানতে পারবেন।’

সেমিনারে বক্তারা আরও বলেন, বর্তমান সরকারের অভীষ্ট লক্ষ্য শুধু দারিদ্র বিমোচন নয় বরং দীর্ঘমেয়াদে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশের সারিতে উন্নীত করা। এই সুদূরপ্রসারী লক্ষ্য অর্জনের পথে বাংলাদেশ ২০৩০ সালের মধ্যে উচ্চ মধ্যম আয়ের দেশে পরিণত হবে এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের মাধ্যমে উন্নয়নের দৃঢ ভিত্তি লাভ করবে।

সেমিনারে আরও জানানো হয়, সরকারের এই স্বপ্নপূরণের পথে সহযোগী হিসেবে কাজ করছে পিকেএসএফ। পিকেএসএফ টেকসই উন্নয়নের ১৭ টি অভিষ্টের মধ্যে ১৩টি এবং ১৬৯টি লক্ষ্যমাত্রার মধ্যে ৩০টি বাস্তবায়নে অবদান রাখছে।

প্রসঙ্গত, পিকেএসএফ ১৯৯০ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই সমাজে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর প্রয়োজনে বিভিন্ন কর্মসূচি ও প্রকল্প বাস্তবায়ন করে আসছে। পিকেএসএফ বর্তমানে বিভিন্ন কর্মসূচি ও প্রকল্পের আওতায় সহযোগী সংস্থার মাধ্যমে এক কোটির অধিক দরিদ্র পরিবারের উপযুক্ত, প্রশিক্ষণ, টেকসই কর্মসংস্থান, শিক্ষা ও স্বাস্থ্য সেবার মাধ্যমে দারিদ্র বিমোচনের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

(দ্য রিপোর্ট/জেজে/এস/এমকে/ফেব্রুয়ারি ১৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর