thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

কুনিও হোশি হত্যা মামলার রায় ২৮ ফেব্রুয়ারি

২০১৭ ফেব্রুয়ারি ১৯ ১৬:১৮:৫৭
কুনিও হোশি হত্যা মামলার রায় ২৮ ফেব্রুয়ারি

সুশান্ত ভৌমিক, রংপুর : রংপুরের কাউনিয়ার চাঞ্চল্যকর জাপানি নাগরিক কুনিও হোশি হত্যা মামলায় রায় আগামী ২৮ ফেব্রুয়ারি ঘোষণা করা হবে। রবিবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে রংপুরের বিশেষ জজ আদালতের বিচারক নরেশ চন্দ্র সরকার রায় ঘোষণার এ তারিখ নির্ধারণ করেন। আসামিদের উপস্থিতিতে যুক্তিতর্ক শেষে ২৮ ফেব্রুয়ারি রায় ঘোষণার তারিখ নির্ধারণ করা হয়।

রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনাকারী আইনজীবী বিশেষ পিপি এ্যাডভোকেট রথীশ চন্দ্র ভৌমিক বাবুসোনা জানান, এর আগে এ মামলায় একজন সাফাই সাক্ষীসহ ৫৬ জনের সাক্ষ্যগ্রহণ সম্পন্ন হয়। আজ (রবিবার) আসামি ও রাষ্ট্রপক্ষে যুক্তিতর্ক শেষে বিচারক রায় ঘোষণার তারিখ নির্ধারণ করেন।

এর আগে সকালে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে অভিযুক্ত সাত আসামির মধ্যে কারাগারে থাকা পাঁচজনকে আদালতে হাজির করা হয়। তারা হলেন-জেএমবির পীরগাছার আঞ্চলিক কমান্ডার পীরগাছা উপজেলার পশুয়া টাঙ্গাইলপাড়ার মাসুদ রানা ওরফে মামুন ওরফে মন্ত্রী (২১), একই এলাকার জেএমবির সদস্য ইছাহাক আলী (২৫), বগুড়ার গাবতলী এলাকার জেএমবির সদস্য লিটন মিয়া ওরফে রফিক (২৩), পীরগাছার কালীগঞ্জ বাজারের জেএমবির সদস্য আবু সাঈদ (২৮) এবং গাইবান্ধার সাঘাটার হলদিয়ার চর এলাকার সাখাওয়াত হোসেন (৩২)।

এ মামলায় জেএমবির আট জঙ্গির বিরুদ্ধে গতবছরের ৭ আগস্ট দণ্ডবিধির ৩০২ ধারায় অভিযোগপত্র দেন মামলার তদন্ত কর্মকর্তা কাউনিয়া থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল কাদের জিলানী।

২০১৬ সালের ১৩ অক্টোবর কাউনিয়া আমলি আদালত-২ এর বিচারক আরিফুল ইসলাম শুনানি শেষে মামলাটি রংপুর জেলা ও দায়রা জজ আদালতে স্থানান্তর করেন। পরে ২৬ অক্টোবর জেলা ও দায়রা জজ আদালতের বিচারক হুমায়ুন কবীর বিচারের জন্য মামলাটি বিশেষ জজ আদালতে স্থানান্তর করেন। ১৫ নভেম্বর শুনানি শেষে সাত আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিশেষ জজ আদালত। এছাড়া এ মামলার আসামি পঞ্চগড়ের নজরুল ইসলাম ওরফে বাইক হাসান গত বছরের ১ আগস্ট রাতে রাজশাহীতে এবং কুড়িগ্রামের সাদ্দাম হোসেন এ বছরের ৫ জানুযারি ঢাকায় বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন।

উল্লেখ্য, ২০১৫ সালের ৩ অক্টোবর সকাল ১০টার দিকে রংপুরের কাউনিয়া উপজেলার সারাই ইউনিয়নের কাচু আলুটারী গ্রামে জাপানি নাগরিক কুনিও হোশিকে গুলি করে হত্যা করা হয়। তিনি রংপুর নগরীর মুন্সিপাড়ায় তার ব্যবসায়িক সহযোগী জাকারিয়া বালার বাসায় ভাড়া থাকতেন।

(দ্য রিপোর্ট/এমকে/ফেব্রুয়ারি ১৯, ২০১৭)


পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর