thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

বইমেলায় সালেক খোকনের ‘আদিবাসী পুরাণ’

২০১৭ ফেব্রুয়ারি ১৯ ১৯:১০:৩৫
বইমেলায় সালেক খোকনের ‘আদিবাসী পুরাণ’

দ্য রিপোর্ট প্রতিবেদক : বইমেলায় প্রকাশিত হয়েছে লেখক ও গবেষক সালেক খোকন-এর আদিবাসীবিষয়ক নবম গ্রন্থ আদিবাসী পুরাণ।

আদিবাসী সমাজে প্রচলিত রয়েছে অসংখ্য রূপকথা, পুরাকথা, মিথ, উপকথা ও লোকগাথা। তাদের বিশ্বাসের ওই গদ্যগুলো যেমন অভিনব তেমনি বিস্ময়করও। যুগে যুগে তা প্রচলিত হয়ে আসছে আদিবাসীদের মুখে মুখে। যা সমৃদ্ধ করেছে আদিবাসী সাহিত্যকেও।

এ গ্রন্থে লেখক নিরন্তর গবেষণা ও আদিবাসী গ্রাম ঘুরে ঘুরে তুলে এনেছেন কড়া, সাওতাঁল, ওরাওঁ, মাহালি, তুরি, পাহান, গারো, ম্রো, মণিপুরী, হাজং, চাকমা, ত্রিপুরা, মারমা, পাহাড়িয়া প্রভৃতি আদিবাসী সমাজে প্রচলিত পুরাণ বা পুরাকথাগুলো। পাশাপাশি গ্রন্থটিতে সরলগদ্যে তুলে ধরা হয়েছে তাদের আচার, উৎসব, যুদ্ধ-সংগ্রাম, অধিকারের লড়াই ও টিকে থাকার সংগ্রামের কাহিনিগুলো।

‘আদিবাসী পুরাণ’ গ্রন্থটির প্রচ্ছদ এঁকেছেন সব্যসাচী হাজরা। বইটি প্রকাশ করেছে জাগৃতি প্রকাশনী। বইমেলায় জাগৃতির স্টল নং-১৫৮-১৬০। ১৫৮ পৃষ্ঠার এ গ্রন্থটির মূল্য ২২০ টাকা। আদিবাসী সংস্কৃতি জানতে যে কোনো পাঠকের জন্য এই গ্রন্থটি একটি অনন্য গ্রন্থ। গবেষণাসাহিত্যে এটি একটি উল্লেখযোগ্য সংযোজন।

মুক্তিযুদ্ধ, আদিবাসী ও ভ্রমণবিষয়ক লেখায় আগ্রহ বেশি সালেক খোকনের। তাঁর রচিত ‘যুদ্ধদিনের গদ্য ও প্রামাণ্য’ গ্রন্থটি ২০১৫ সালে মুক্তিযুদ্ধভিত্তিক মৌলিক গবেষণা গ্রন্থ হিসেবে তরুণ লেখক ও কবি ‘কালি ও কলম’ পুরস্কার লাভ করে। নিয়মিত লিখছেন দেশের প্রথম সারির দৈনিক, সাপ্তাহিক, ব্লগ এবং অনলাইন পত্রিকায়।

তার প্রকাশিত গ্রন্থ ১৪টি। এরমধ্যে মুক্তিযুদ্ধবিষয়ক গ্রন্থ ৫টি হলো: ১৯৭১-যাদের রক্তে সিক্ত এই মাটি (২০১৭), ১৯৭১: যুদ্ধাহতের বয়ান (২০১৬), যুদ্ধদিনের গদ্য ও প্রামাণ্য (২০১৫), যুদ্ধাহতের ভাষ্য (২০১৪), রক্তে রাঙা একাত্তর (২০১৩) এবং আদিবাসীবিষয়ক ৯টি গ্রন্থ হলো- আদিবাসী পুরাণ (২০১৭), চন্দন পাহাড়ের জঙ্গলে (২০১৭) ভিন্ন জাতির লোকজ উৎসব (২০১৬), বাংলাদেশের আদিবাসী ‘কড়া জাতি’(২০১৫), আদিবাসী উৎসব(২০১৫), আদিবাসী জীবনগাথা (২০১৪), কালপ্রবাহে আদিবাসী (২০১৩), সাংস্কৃতিক বৈচিত্র্যে আদিবাসী(২০১২) ও আদিবাসী মিথ এবং অন্যান্য (২০১১)।

(দ্য রিপোর্ট/এপি/ফেব্রুয়ারি ১৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর