thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

চট্টগ্রামে জমে উঠেছে তির্যকের নাট্যায়োজন

২০১৭ ফেব্রুয়ারি ২০ ০৮:৫০:২৩
চট্টগ্রামে জমে উঠেছে তির্যকের নাট্যায়োজন

দ্য রিপোর্ট প্রতিবেদক : চট্টগ্রামের থিয়েটার ইনস্টিটিউটে (টিআইসি) জমে উঠেছে তির্যক নাট্যদলের আয়োজনে পাঁচ দিনব্যাপী নাট্যভাষা বাংলা আমার শীর্ষক নাট্যায়োজন। মহান একুশে স্মরণে এই আয়োজন শুরু হয়েছে গত ১৭ ফেব্রুয়ারি। রবিবার (১৯ ফেব্রুয়ারি) ছিল আয়োজনের তৃতীয় দিন।

এদিনের কর্মসূচিতে ছিল বিষয়ভিত্তিক আলোচনা, সঙ্গীতানুষ্ঠান, নৃত্যানুষ্ঠান এবং মিলনায়তনে মঞ্চ নাটক পরিবেশনা। বিকেল সাড়ে চারটায় টিআইসি লেকচার থিয়েটারে বিষয়ভিত্তিক আলোচনা আমাদের নাট্যভাবনা : হৃদয়ের খরস্রোতে দেহের ভাসান বিষয়ে বক্তব্য প্রদান করেন কবি, নাট্যকার ও নির্দেশক শুভাশিস সিনহা।

তিনি বলেন, ‘নাটকের নিজস্ব একটি ভাষা আছে, যা সারা বিশ্বের নাট্যকর্মীরা একই ভাবনায় প্রকাশ করতে পারে। যেখানে মুখের ভাষা প্রধান বিবেচ্য বিষয় নয়। আলোচনায় বিভিন্ন নাট্যদলে নাট্যকর্মীরা উপস্থিত ছিলেন।’

বিকেল সাড়ে ৫টায় মুক্ত মঞ্চে আবৃত্তি পরিবেশন করে স্বরনন্দন প্রমিত বাঙলা চর্চা কেন্দ্র এবং রক্তকরবী পরিবেশন করবে অমরাবতীর গান। সন্ধ্যা ৭টায় মিলনায়তনে মণিপুরি থিয়েটার পরিবেশন করে নাটক ‘দেবতার গ্রাস’। রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা অবলম্বনে নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা।

এতে অভিনয় এবং নেপথ্যে রয়েছেন-জ্যোতি সিনহা, সুশান্ত সিংহ, স্মৃতি সিনহা, ভাগ্যলক্ষী সিনহা, শুক্লা রানী সিনহা, উজ্জ্বল সিংহ, শ্রাবণী সিনহা, সুজলা সিনহা, প্রিয়াংকা সিনহা, অরুণা সিনহা, সমরজিৎ সিংহ-১, সমরজিৎ সিংহ-২, শর্মিলা সিনহা, বাবুচান সিংহ, অঞ্জলা সিনহা, আলী মাহমুদ মুকুল, সজল কান্তি সিংহ ও মো. শাহজান মিয়া।

উল্লেখ্য, মহান একুশে ফেব্রুয়ারির চেতনাকে ধারণ করে তির্যক নাট্যদল প্রতিবছর এই নাট্যায়োজন করছে। এবার ভাষা দিবসের ৬৫তম বার্ষিকীতে ‘নাট্যভাষা বাংলা আমার’ শীর্ষক ১৫তম আয়োজনের প্রতিপাদ্য বিষয়-‘দর্শক, নাট্য ও সংস্কৃতিকর্মী সম্মিলনে নাট্য-ভাবনা বিনিময়’।

সোমবারের আয়োজন

সোমবার (২০ ফেব্রুয়ারি) বিকেল ৪টায় লেকচার থিয়েটারে অনুষ্ঠিত হবে বিষয়ভিত্তিক আলোচনা। এতে ‘অমলেন্দু বিশ্বাস- জীবন ও শিল্প সাধনা’ বিষয়ে বলবেন যাত্রানট মিলন কান্তি দে। বিকেল সাড়ে ৫টায় মুক্ত মঞ্চে সংগীত পরিবেশন করবে অভ্যুদয় সংগীত অঙ্গন এবং নৃত্য পরিবেশন করবে স্কুল অব ওরিয়েন্টাল ডান্স। সন্ধ্যা ৭টায় মিলনায়তনে দেশ অপেরার পরিবেশনায় রয়েছে যাত্রাপালা ‘আমি অমলেন্দু বিশ্বাস’। রচনা, নির্দেশনা ও একক অভিনয়ে মিলন কান্তি দে।

(দ্য রিপোর্ট/পিএস/এম/এনআই/ফেব্রুয়ারি ২০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর