thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

ঠাকুরগাঁওয়ে পরিবহন ধর্মঘট অব্যাহত

২০১৭ ফেব্রুয়ারি ২০ ১১:১৭:৪৯
ঠাকুরগাঁওয়ে পরিবহন ধর্মঘট অব্যাহত

ঠাকুরগাঁও প্রতিনিধি : টোল আদায় নিয়ে বিরোধের জেরে এবং টোলঘর ভাঙচুরের প্রতিবাদে ঠাকুরগাঁও জেলায় মোটর মালিক সমিতির অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট অব্যাহত রয়েছে। টানা পঞ্চম দিনের মতো সোমবারও চলছে এ ধর্মঘট।

ধর্মঘটের কারণে ঠাকুরগাঁও জেলার সঙ্গে রাজধানীসহ অন্যান্য জেলার যোগাযোগ ব্যবস্থা প্রায় ভেঙে পড়েছে। দুর্ভোগে পড়েছেন সাধারণ যাত্রীরা।

এছাড়া মালিক-শ্রমিক সংগঠনের লোকজন জেলার বিভিন্ন সড়কে অবস্থান নেওয়ায় অপ্রীতিকর ঘটনা ঘটতে পারে বলে আঙ্কা রয়েছে।

টোল আদায়কে কেন্দ্র করে ভাঙচুর ও অগ্নিসংযোগের অভিযোগ তুলে বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দেয় ঠাকুরগাঁও মোটর মালিক সমিতি।

ধর্মঘটের পঞ্চম দিনে সোমবার (২০ ফেব্রুয়ারি) সকালে শহরের বিভিন্ন সড়কে ঘুরে দেখা গেছে, শহরের বাসস্ট্যান্ড, কালীবাড়ী সেতু, পুরনো বাসস্ট্যান্ড, আর্ট গ্যালারি মোড়সহ বিভিন্ন সড়কে শ্রমিকরা অবস্থান নিয়েছেন। সব বাস কাউন্টার বন্ধ রয়েছে। সেখান থেকে কোনো বাস চলাচল করছে না। যাত্রীরা বাস না পেয়ে ফিরে যাচ্ছে। অনেকে আবার জরুরী প্রয়োজনে নছিমন, ডিজেলচালিত থ্রি-হুইলার, ইজিবাইকে চড়ে গন্তব্যের উদ্দেশে রওয়ানা হচ্ছেন। দূরপাল্লার বিআরটিসি বাস চলাচল করলেও ঢাকাগামী অন্য কোনো বাস চলাচল করছে না।

জেলা মোটর মালিক সমিতির সাধারণ সম্পাদক বেলাল হোসেন বলেন, মোটর মালিক সমিতি পৌরসভা থেকে ইজারা নিয়ে সরকারি নিয়ম অনুযায়ী টোল আদায় করছিল। কিন্তু এতে বাদ সাধে ট্রাক, ট্যাংক–লরি ও কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়ন। তারা নিয়মের তোয়াক্কা না করে মহাসড়কে টোল আদায়ের নামে চাঁদাবাজি করছে। এই টাকা তোলার লক্ষ্য নিজেদের জন্য ভবন নির্মাণ করা। বুধবার (১৫ ফেব্রুয়ারি) শ্রমিক ইউনিয়নের লোকজন টোলঘর ভাঙচুর ও অগ্নিসংযোগ করে। মহাসড়কের অবৈধ চাঁদা আদায় বন্ধ করা হলে ধর্মঘট প্রত্যাহার করা হবে।

জেলা ট্রাক, ট্যাংক–লরি ও কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. জয়নুদ্দিন বলেন, ঠাকুরগাঁও পৌরসভার কেন্দ্রীয় বাস টার্মিনালের টোল আদায়ের জন্য মালিক সমিতির সাধারণ সম্পাদক বেলাল হোসেনকে চিঠি দিয়ে ইজারাদার হিসেবে টোল আদায়ের ক্ষমতা দেয়। কিন্তু সেই চিঠিতে ট্রাক থেকে কোনো প্রকার টোল আদায়ের কথা উল্লেখ করা হয়নি। অথচ কেন্দ্রীয় বাস টার্মিনালের সামনে ঘর তুলে অবৈধভাবে ট্রাক থেকে টোল আদায় করা হচ্ছে। এ অবৈধ টোল আদায়ের প্রতিবাদ করায় মোটর মালিক সমিতি অনির্দিষ্টকালের বাস ধর্মঘটের ডাক দিয়েছে।

জেলা প্রশাসক মো. আবদুল আওয়াল বলেন, পরিবহন ধর্মঘট প্রত্যাহারের বিষয়ে আলোচনা চলছে।

(দ্য রিপোর্ট/এমকে/এনআই/ফেব্রুয়ারি ২০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর