thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৭ শাওয়াল 1445

৫৬০০ পয়েন্ট ছাড়িয়েছে ডিএসইর সূচক

২০১৭ ফেব্রুয়ারি ২০ ১৪:৫৮:১৮
৫৬০০ পয়েন্ট ছাড়িয়েছে ডিএসইর সূচক

দ্য রিপোর্ট প্রতিবেদক : আবারও ৫ হাজার ৬০০ পয়েন্ট অতিক্রম করেছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচক। ১৭ কার্যদিবস পরে সূচক এ অবস্থানে উঠে এসেছে। সোমবারের (২০ ফেব্রুয়ারি) লেনদেনে এ উত্থান হয়েছে।

২০১৬ সালের নভেম্বর মাস থেকে শেয়ারবাজারে উত্থান শুরু হয়। এর ধারাবাহিকতায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স চলতি বছরের ২৪ জানুয়ারি ৫ হাজার ৭০০ পয়েন্টের উপরে উঠে যায়। যা এই সূচকের যাত্রার সর্বোচ্চ। কিন্তু এরপরেই মুদ্রানীতিকে কেন্দ্র করে পতন শুরু হয়। যা ২ কার্যদিবসের পতনে ২৯ জানুয়ারি ৫৫০০ পয়েন্টে নেমে যায়। আর ৫ ফেব্রুয়ারি আরও কমে দাড়ায় ৫ হাজার ৩২২ পয়েন্টে। এরপরে শুরু হয় আবারও উত্থান।

সোমবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২২ পয়েন্ট বেড়ে দাড়িয়েছে ৫৬০৫ পয়েন্টে। আগের দিন এ সূচক কমেছিল ৮ পয়েন্ট।

এদিন ডিএসইতে ১ হাজার ২৯৭ কোটি ৯৪ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন হয়েছিল ১ হাজার ২৩২ কোটি ৯০ লাখ টাকার। এ হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ৬৫ কোটি ৪ লাখ টাকা বা ৫.২৮ শতাংশ।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৩০টি কোম্পানির মধ্যে ১১৫টি বা ৩৪.৮৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৬৪টি বা ৪৯.৭০ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টি বা ১৫.৪৫ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালসের শেয়ার। এদিন কোম্পানির ২৯ কোটি ৫১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা এ্যাপোলো ইস্পাতের ২৮ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৭ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইষ্টার্ন হাউজিং।

লেনদেনে এরপর রয়েছে- আমান ফিড, এএফসি অ্যাগ্রো বায়োটেক, সিএমসি কামাল, একটিভ ফাইন কেমিক্যাল, ডেসকো, ডরিন পাওয়ার জেনারেশন ও জিবিবি পাওয়ার।

এদিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স মূল্যসূচক ৪৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০৫৩৯ পয়েন্টে। বাজারটিতে ৬৩ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৬২টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ৯৯টির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তীত রয়েছে ৩৯টির।

আগের দিন সিএসইর সিএসসিএক্স মূল্য সূচক ৭ পয়েন্ট বেড়েছিল। আর লেনদেন হয়েছিল ৬৫ কোটি ৭৭ লাখ টাকার।


(দ্য রিপোর্ট/আরএ/ফেব্রুয়ারি ২০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর