thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

বিশ্বব্যাংকের শুল্কমুক্ত দুটি গাড়ি শুল্ক গোয়েন্দাকে হস্তান্তর

২০১৭ ফেব্রুয়ারি ২০ ১৭:৩৭:২০
বিশ্বব্যাংকের শুল্কমুক্ত দুটি গাড়ি শুল্ক গোয়েন্দাকে হস্তান্তর

দ্য রিপোর্ট প্রতিবেদক : শুল্কমুক্ত সুবিধায় কেনা বিশ্বব্যাংকের দুই সাবেক কর্মকর্তার ব্যবহৃত গাড়ি দুটি সোমবার শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরে হস্তান্তর করেছে বিশ্বব্যাংক বাংলাদেশ কান্ট্রি অফিস। গাড়ি দুটি ব্যবহার করতেন ফিনল্যান্ডের নাগরিক মিজ মির্ভা তুলিয়া ও ভারতীয় নাগরিক মিজ মৃদুলা সিং।

শুল্কমুক্ত সুবিধায় আনা ১৬টি গাড়ি অপব্যবহারের অভিযোগ বিশ্বব্যাংকের বিরুদ্ধে এনেছিল শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। ১৫ ফেব্রুয়ারি এই ১৬টি গাড়ির খোঁজসহ যাবতীয় কাগজপত্র এবং ব্যবহারকারী কর্মকর্তাদের বর্তমান অবস্থান সাত দিনের মধ্যে দেওয়ার নির্দেশ দেওয়া হয়। ওই দিন এ সংক্রান্ত চিঠি বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ে পাঠানো হয়। এ অভিযোগের পাঁচ দিন পর ১৬টি গাড়ির মধ্যে দুটি গাড়ি জমা দিয়েছে সংস্থাটি। মিজ মির্ভা তুলিয়া ২০১২ সালের অক্টোবর থেকে ২০১৬ সালের আগস্ট পর্যন্ত বিশ্বব্যাংক বাংলাদেশে কমিউনিকেশনস স্পেশালিস্ট হিসেবে কাজ করেন। মিজ মৃদুলা সিং ২০১৩ সালের মার্চ থেকে ২০১৪ সালের ডিসেম্বর পর্যন্ত বিশ্বব্যাংক বাংলাদেশে সিনিয়র সোশ্যাল ডেভেলপমেন্ট স্পেশালিস্ট হিসেবে কর্মরত ছিলেন।

বাংলাদেশে অবস্থানকালীন সময়ে তারা ব্যক্তিগত ব্যবহারের জন্য গাড়ি দুইটি শুল্কমুক্ত সুবিধায় কিনেন। মিজ মির্ভা তুলিয়ার (কাস্টমস পাসবুক নম্বর ৭১/২০১১) ব্যবহৃত গাড়ির রেজি নম্বর : এজেবি-০৭১, চেসিস নম্বর : এসিএ৩৬-৫০১০৯৪৩, ইঞ্জিন নম্বর ২এজেড-২৪৭৮৮৫৭, সিসি-২৪০০, মডেল টয়োটা আরএভি-৪। মিজ মৃদুলা সিং (কাস্টমস পাসবুক নম্বর ৩৩/২০১৩) ব্যবহৃত গাড়ির রেজি নম্বর : এজেবি-০০৯২, চেসিস নম্বর : জেডজেডটি ২৪০-০১৩২৮০৭, ইঞ্জিন নম্বর : আইজেডজেড- ২৮১২১৬৮, সিসি- ১৭৯০, মডেল টয়োটা প্রিমিও।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ড. মঈনুল খান জানান, আইন অনুয়ায়ী তারা বাংলাদেশ ছাড়ার আগে ব্যবহৃত কাস্টমস পাসবুক ও ব্যবহৃত গাড়ি দুটি শুল্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করে যাননি। রবিবার ঢাকায় বিশ্বব্যাংকের দফতর থেকে উচ্চপর্যায়ের প্রতিনিধিদলের সদস্যরা শুল্ক গোয়েন্দা দফতরে উপস্থিত হয়ে পরবর্তী করণীয় ঠিক করেন। এ আলোচনার সূত্রে প্রচলিত আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে রবিবার বাংলাদেশে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান স্বাক্ষরিত চিঠিতে সংস্থাটির পক্ষে গাড়ি দুটি শুল্ক গোয়েন্দা কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়। গাড়ি দুটি বর্তমানে শুল্ক গোয়েন্দা সদর দফতরে রাখা হয়েছে। কাগজপত্র যাচাই-বাছাই করে এ বিষয়ে পরবর্তী আইনি পদক্ষেপ নেওয়া হবে।

এর আগে রবিবার আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) ঢাকা অফিস থেকে ব্যবহৃত একটি সাদা রঙের টয়োটা সিডান মডেলের প্রাইভেট কার শুল্ক গোয়েন্দাদের কাছে হস্তান্তর করা হয়।

(দ্য রিপোর্ট/এমএসআর/এস/ফেব্রুয়ারি ২০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর