thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

বসন্তে প্রথম ঝড়-বৃষ্টির দেখা মিলতে পারে

২০১৭ ফেব্রুয়ারি ২০ ২১:১১:১৮
বসন্তে প্রথম ঝড়-বৃষ্টির দেখা মিলতে পারে

দ্য রিপোর্ট প্রতিবেদক : ময়মনসিংহ, সিলেট, ঢাকা, রংপুর ও চট্টগ্রাম বিভাগে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। সিলেট অঞ্চলের উপর দিয়ে ঝোড়ো হওয়া বয়ে যেতে পারে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস সত্যি হলে এটাই হবে বসন্তের প্রথম ঝড়-বৃষ্টি। এতে একুশে ফেব্রুয়ারির শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনও কিছুটা বিঘ্নিত হতে পারে।

সোমবার (২০ ফেব্রুয়ারি) বসন্তের প্রথম মাস ফাল্গুনের ৮ তারিখ।

সোমবার সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে ময়মনসিংহ, সিলেট, ঢাকা, রংপুর ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী-অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। আগামী ২ দিনে রাতের তাপমাত্রা কমতে পারে বলেও পূর্বাভাসে বলা হয়েছে।

দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের জন্য ২১ ফেব্রুয়ারি দুপুর ১টা পর্যন্ত এক সতর্কবার্তায় বলা হয়েছে, বজ্রবৃষ্টির সঙ্গে সিলেট অঞ্চলের উপর দিয়ে ঘণ্টায় ৪০ থেকে ৬০ কিলোমিটার বেড়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এজন্য এ অঞ্চলের নদীবন্দরগুলোকে ১ নম্বর নৌ সতর্ক-সংকেত দেখাতে বলা হয়েছে।

১ নম্বর নৌ সতর্ক সংকেতের অর্থ হলো- বন্দর এলাকা ক্ষণস্থায়ী ঝোড়ো আবহাওয়ার কবলে নিপতিত হওয়ার সম্ভাবনা আছে। ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগের কালবৈশাখী ক্ষেত্রেও এই সংকেত নির্দেশিত হয়। এই সংকেত আবহাওয়ার চলতি অবস্থার উপর সতর্ক নজর রাখারও তাগিদ দেয়।

(দ্য রিপোর্ট/আরএমএম/এপি/ফেব্রুয়ারি ২০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর