thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

ডগ স্কোয়াডের সুইপিং, সোয়াট-স্ট্রাইকিং রিজার্ভ ফোর্স

একুশের নিরাপত্তা নিশ্চিতে ব্যাপক প্রস্তুতি

২০১৭ ফেব্রুয়ারি ২০ ২৩:৩৮:১৭
একুশের নিরাপত্তা নিশ্চিতে ব্যাপক প্রস্তুতি

দ্য রিপোর্ট প্রতিবেদক : শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস (২১ ফেব্রুয়ারি) উপলক্ষে প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা জানাতে আসবেন সারাদেশের মানুষ। শ্রদ্ধা জানাতে আসবেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, ভিভিআইপি-ভিআইপিসহ বিভিন্ন সংগঠন ও রাজনৈতিক দলের নেতৃবৃন্দরা। এ জন্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

সরেজমিনে দেখা যায়, শেষ মুহূর্তে র‌্যাবের ডগ স্কোয়াড আবারো পুরো এলাকা সুইপিং করেছে, প্রস্তুত রয়েছে বোম্ব স্কোয়াডও। ডিএমপি’র বোম্ব ডিসপোজাল ও ডগ স্কোয়াড কে-৯ পুরো এলাকা সুইপিং এবং নিরাপত্তা মহড়া করেছে। মোতায়েন করা হয়েছে স্পেশাল ওয়েপন অ্যান্ড ট্যাকটিক্স (সোয়াট) টিম। ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহর থেকে সকাল পর্যন্ত দায়িত্ব পালন করবে সোয়াট। পোশাকে র‌্যাব-পুলিশ ছাড়াও সাদা পোশাকে গোয়েন্দা পুলিশের নজরদারিও বৃদ্ধি করা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে র‌্যাবের স্ট্যান্ডিং ও মোবাইল পেট্রোল, স্ট্রাইকিং রিজার্ভ ফোর্স।

শহীদ মিনার বেদী কেন্দ্রিক নিরাপত্তা ব্যবস্থা, শহীদ মিনার ও আশপাশ (জগন্নাথ হল ক্রসিং, ঢাকা মেডিকেল কলেজ বর্হিবিভাগ, দোয়েল চত্বর, টিএসসি কেন্দ্রিক) পিকেট ও স্ট্রাইকিং এবং মোবাইল প্যাট্রোল মোতায়েন, পলাশী, নীলক্ষেত, বকশী বাজার, চানখারপুল, সরকারী কর্মচারী হাসপাতাল, হাইকোর্ট প্রাঙ্গন, শাহবাগ মোড় কেন্দ্রিক পিকেট, স্ট্রাইকিং মোতায়েন, শহীদ মিনার কেন্দ্রিক রুফটপ ব্যবস্থাপনা; এ চারস্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে ডিএমপি। অন্যদিকে, র‌্যাব শহীদ মিনার প্রাঙ্গণ (বেদী), শহীদ মিনার ও আউটডোর কেন্দ্রিক তিনস্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। র‌্যাব শহীদ মিনার ও আশপাশের এলাকায় ৩২টি সিসি টিভি ক্যামেরা দিয়ে সার্বক্ষনিক মনিটরিং করছে।

প্রতিটি প্রবেশ গেটে পর্যাপ্ত সংখ্যক আর্চওয়ে স্থাপন করা হয়েছে এবং আগত দর্শনার্থীদের হ্যান্ড মেটাল ডিটেক্টর দিয়ে দেহ তল্লাশী ও হ্যান্ড ব্যাগ চেকিংয়ের আওতায় আনা হবে। মহিলাদের দেহ তল্লাশীর ক্ষেত্রে প্রতিটি গেইটে পর্যাপ্ত সংখ্যক নারী পুলিশ মোতায়েন রাখা হয়েছে। সমগ্র বিশ্ববিদ্যালয় এলাকার প্রতিটি প্রবেশ পথে নিরাপত্তার জন্য পিকেট ব্যবস্থা রাখা হয়েছে। কেন্দ্রীয় শহীদ মিনারে পৃথক পৃথক প্রবেশ ও বহির্গমন গেইটের ব্যবস্থা রাখা হয়েছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া জানান, কেন্দ্রীয় শহীদ মিনার ও এর আশপাশ এলাকায় অধিকতর নিরাপত্তার জন্য পর্যাপ্ত সংখ্যক সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। স্থাপিত সিসি টিভিগুলো ২৪ ঘন্টা পর্যবেক্ষণের জন্য মনিটরিং সেল গঠন করা হয়েছে। কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আশপাশের এলাকা ও আজিমপুর কবরস্থানে বোম্ব ডিসপোজাল টিম এবং ডগ স্কোয়াড দ্বারা সুইপিং করা হয়েছে। নিরাপত্তা নিশ্চিতকল্পে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ বিশেষ নজরদারির আওতায় আনার জন্য ওয়াচ টাওয়ার স্থাপন করা হয়েছে।

তিনি আরও জানান, নিরাপত্তা ব্যবস্থা জোরদারকল্পে শহীদ মিনারের বেদীর আশপাশে সাদা পোষাকে পর্যাপ্ত সংখ্যক অফিসার ও ফোর্সের সমন্বয়ে বিশেষ দল, এসবি ও ডিবি’র একাধিক টিম মোতায়েন থাকবে। কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণের বাইরের চতুর্দিকে পর্যাপ্ত সংখ্যক অফিসার ও ফোর্সের সমন্বয়ে লাইনিং ব্যবস্থা থাকবে। বিদেশী রাষ্ট্রদূত, কূটনৈতিক ও নাগরিকদের জন্য বিশেষ নিরাপত্তা গ্রহণ করা হয়েছে। একুশে ফেব্রুয়ারি উপলক্ষে ফায়ার টেন্ডার ও লাইটিং ইউনিট মোতায়েন থাকবে। সাইন্স এনেক্স চত্বরে সাব-কন্ট্রোলরুম স্থাপন করা হয়েছে।

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ জানান, ৫টি সেক্টরে বিভক্ত করে নিরাপত্তা ব্যবস্থা পরিচালনা করা হবে। র‌্যাবের পেট্রোল ও সাদা পোষাকের গোয়েন্দা দল রয়েছে। শহীদ মিনারের সামনে অবজারভেশন চেকপোস্ট স্থাপন করা হয়েছে। স্ট্যান্ডিং ও মোবাইল পেট্রোল টিম রাখা হয়েছে। পুরো এলাকায় সিসি টিভি ক্যামেরা লাগানো হয়েছে। অস্থায়ী কন্ট্রোলরুম থেকে সিসি টিভি ক্যামেরার ফুটেজ মনিটরিং করা হচ্ছে। এ ছাড়াও র‌্যাবের ডগ স্কোয়াড পুরো এলাকা সুইপিং করেছে।

(দ্য রিপোর্ট/এমএসআর/জেডটি/ফেব্রুয়ারি ২০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর