thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

সিলেটে শুরু হচ্ছে বেঙ্গল সংস্কৃতি উৎসব

২০১৭ ফেব্রুয়ারি ২১ ১৯:৫১:৫৮
সিলেটে শুরু হচ্ছে বেঙ্গল সংস্কৃতি উৎসব

পাভেল রহমান, দ্য রিপোর্ট : সিলেট শহরে শুরু হচ্ছে বেঙ্গল সংস্কৃতি উৎসব। আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে বেঙ্গল ফাউন্ডেশনের আয়োজনে ২২ ফেব্রুয়ারি (বুধবার) থেকে ৩ মার্চ র্পযন্ত ১০ দিনব্যাপি এই সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হবে। উৎসবে অংশ নেওয়ার জন্য বিনামূল্যে চলছে নিবন্ধন প্রক্রিয়া। বিনামূল্যে অনলাইন নিবন্ধন করতে ভিজিট করতে হবে www.bengalculturalfest.com অথবা Bengal লিখে এসএমএস পাঠাতে হবে এই ৬৯৬৯ নাম্বারে।

উৎসবে রেজওয়ানা চৌধুরী বন্যা, অদিতি মহসিন, চন্দনা মজুমদার, জলের গান, কুদ্দুস বয়াতীসহ বাংলাদেশের ৩৮৩ জন সংগীতশিল্পী-নৃত্যশিল্পী-চিত্রকর-নাট্যকুশলী-লেখক-কবি অংশগ্রহণ করবেন। সংগীত পরিবেশনের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে ভারতীয় শিল্পী হৈমন্তী শুকলা, শ্রীকান্ত আচার্য্য, মনোময় ভট্টাচার্য্য, জয়তী চক্রবর্তী ও পার্বতী বাউলকে।

বিশিষ্ট চিত্রকর রফিকুন নবী, মনিরুল ইসলাম, শহিদ কবির, রোকেয়া সুলতানা, জামাল আহমেদ, শিশির ভট্টাচার্য্য, তৈয়বা লিপিসহ ২৭ জন শিল্পী উৎসব চলাকালীন ‘সুবীর চৌধুরী আর্ট ক্যাম্পে’ অংশগ্রহণ করবেন।

বিশিষ্ট কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, ইমদাদুল হক মিলন, শাহীন আখতার, হরিশংকর জলদাস, প্রাবন্ধিক সিরাজুল ইসলাম চৌধুরী, সনৎকুমার সাহা, মুহম্মদ জাফর ইকবাল, শামসুজ্জামান খান, আনিসুল হক, রুবি রহমান, রবিউল হুসাইন, তারেক সুজাতসহ বাংলাদেশের মোট ৫০ জন কবি এবং লেখক কালি ও কলম সাহিত্যসভায় অংশ নেবেন।

প্রখ্যাত কথাসাহিত্যিক সমরেশ মজুমদার, প্রথিতযশা মঞ্চ-অভিনেতা ও নির্দেশক শাঁওলি মিত্রসহ ভারতের ২৩ জন প্রাবন্ধিক, কবি ও সাহিত্যিক এবং নেপালের ২ জন বিশিষ্ট লেখক সাহিত্যসভায় যোগ দেবেন।

একনজর: কোন দিন কি আয়োজন

বেঙ্গল সূত্রে জানা গেছে, এই উৎসবে বাঙালি সংস্কৃতির ঐতিহ্যিক প্রবাহ, সমকালীন জীবনসংস্কৃতি ও জীবনধারার নানা দিক উপস্থাপন করা হবে। সংগীতে, নাটকে, নৃত্যে, লোকসংগীতে বাঙালি সংস্কৃতির নানা কৌণিক দিক যাতে প্রতিফলিত হয় সে প্রয়াসেই এই উৎসব।

এ ছাড়া চলচ্চিত্র, কারুশিল্প, মিষ্টি, বাদ্যযন্ত্র ও স্থাপত্য প্রদর্শনীও এই উৎসবে অন্তর্ভুক্ত করা হয়েছে। বেঙ্গল ফাউন্ডেশন-সমর্থিত মাসিক সাহিত্য পত্রিকা কালি ও কলম আগামী ২৪, ২৫ ও ২৬ ফেব্রুয়ারি এই সাংস্কৃতিক উৎসবে যুক্ত হয়ে সিলেট শহরে তিনদিনব্যাপী এক সাহিত্য সম্মেলনের আয়োজন করেছে। পুরো আয়োজন উৎসর্গ করা হয়েছে জাতীয় অধ্যাপক জ্ঞানতাপস আব্দুর রাজ্জাকের স্মৃতির প্রতি।

বাংলাদেশের সংস্কৃতিচর্চা এবং সাধনাকে গতিময় ও বহুমাত্রিক করার জন্য বেঙ্গল ফাউন্ডেশনের চর্চা ও প্রয়াসের অব্যাহত ধারার অংশ হিসেবেই এই সংস্কৃতি উৎসব।

(দ্য রিপোর্ট/পিএস/এপি/ফেব্রুয়ারি ২১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর