thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

গণবক্তৃতায় তথ্যমন্ত্রী

‘আত্মপরিচয়ের সংকটই সাংস্কৃতিক ঘাটতি তৈরি করছে’

২০১৭ ফেব্রুয়ারি ২২ ১৪:৩৩:২৭
‘আত্মপরিচয়ের সংকটই সাংস্কৃতিক ঘাটতি তৈরি করছে’

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশ জাতীয় জাদুঘরের আয়োজনে ‘সাংস্কৃতিক ঘাটতি ও প্রগতির অন্ধকার’ শীর্ষক গণবক্তৃতা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২২ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এ বিষয়ে বক্তৃতা করেন।

জাতীয় জাদুঘরের বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি, শিল্পী হাশেম খান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, ‘পরিচয় সংকটই আমাদের অন্যতম সাংস্কৃতিক ঘাটতি। আমি মানুষ, আমি বাঙালি তারপর আমার ধর্ম পরিচয়। কিন্তু এখন কেউ কেউ ধর্মীয় পরিচয়কে বড় করে তুলছেন। ১৯৪৭ সালে আমরা বাঙালিরা ভুল করে ধর্মীয় মোড়কে বন্দি হয়েছিলাম। ’৫২ সালে এসে ভুল ভেঙেছে, ’৭০-এর নির্বাচনে সেই ভুল শুধরে নিয়েছি। ’৭১ সালে রক্ত দিয়ে একটি অসাম্পদায়িক দেশ অর্জন করেছি।’

তথ্যমন্ত্রী আরো বলেন, বঙ্গবন্ধু কিন্তু স্পষ্ট করে বলে দিয়েছেন, আমি মানুষ, আমি বাঙালি, আমি মুসলমান। এই ধারাবাহিকতায় আমাদের পরিচয়। প্রথমে আমরা মানুষ, পরে বাঙালি। তারপর ধর্মীয় পরিচয়।

বাঙালির সার্বজনীন সাংস্কৃতিক উৎসবগুলোকে ধর্মের মোড়কে আটকানোর চেষ্টা করা হচ্ছে উল্লেখ করে হাসানুল হক ইনু বলেন, আমাদের পয়লা বৈশাখ, বসন্ত উৎসব এগুলোকে ধর্মীয় মোড়কে আটকানোর মধ্য দিয়ে সাম্প্রদায়িক বিষবাস্প ছড়ানো হচ্ছে। বাঙালি সার্বজনীন উৎসবগুলোকে ধর্মীয় পরিচয়ের বাইরে রাখতে হবে।

(দ্য রিপোর্ট/পিএস/এম/ফেব্রুয়ারি ২২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর