thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

বেঙ্গল সংস্কৃতি উৎসবে কহে বীরাঙ্গনা

২০১৭ ফেব্রুয়ারি ২২ ১৬:০১:১৬
বেঙ্গল সংস্কৃতি উৎসবে কহে বীরাঙ্গনা

দ্য রিপোর্ট প্রতিবেদক : সিলেটের আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে বেঙ্গল ফাউন্ডেশন আয়োজন করেছে ১০ দিনব্যাপি ‘বেঙ্গল সংস্কৃতি উৎসব’। আজ বুধবার (২২ ফেব্রুয়ারি) থেকে শুরু হয়ে ৩ মার্চ পর্যন্ত এই উৎসব চলবে।

উৎসবে সৈয়দ মুজতবা আলী মঞ্চে বৃহস্পতিবার(২৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় মঞ্চস্থ হবে মণিপুরি থিয়েটারের নাটক ‘কহে বীরাঙ্গনা’।

মাইকেল মধুসূদন দত্তের বীরাঙ্গনা কাব্য অবলম্বনে ‘কহে বীরাঙ্গনা’র নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা। মহাভারতের নারী চরিত্র ‘শকুন্তলা’, ‘দ্রৌপদী’, ‘দুঃশলা’ ও ‘জনা’কে নিয়ে তৈরি হয়েছে নাটকের গল্প। এতে একক অভিনয় করেছেন জ্যোতি সিনহা।

২০১০ সালের ৩০ ডিসেম্বর জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে ‘কহে বীরাঙ্গনা’র প্রথম প্রদর্শনী হয়। এর পর ভারত ও বাংলাদেশের বিভিন্ন মঞ্চে নাটকটির প্রদর্শনী প্রশংসা অর্জন করে।

সেরা মঞ্চনাটক হিসেবে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) প্রদত্ত আব্দুল জব্বার খান পদক অর্জন করে ‘কহে বীরাঙ্গনা’। এ ছাড়া ভারতের সংস্কৃতি মন্ত্রণালয়ের আমন্ত্রণে আসাম ও ত্রিপুরায় নাটকটির প্রদর্শনী হয় এবং ভারতের শীর্ষস্থানীয় পত্রিকা টাইমস অব ইন্ডিয়ার আমন্ত্রণে নাটকটির বিশেষ প্রদর্শনী হয় কলকাতায়।

নাটকটিতে জ্যোতি সিনহার সঙ্গে ভাবমুদ্রা রূপায়ণে রয়েছেন স্মৃতি সিনহা, অরুণা সিনহা, প্রিয়াঙ্কা সিনহা। সঙ্গীতে রয়েছেন শর্মিলা সিনহা, বাদ্যে রয়েছেন বিধান চন্দ্র সিংহ, বাবুচাঁন সিংহ।

(দ্য রিপোর্ট/পিএস/এপি/ফেব্রুয়ারি ২২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর