thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

বইমেলায় কৌশিক-সাব্বিরের ‘বিতর্ক কৌশল’

২০১৭ ফেব্রুয়ারি ২২ ১৬:১৪:১২
বইমেলায় কৌশিক-সাব্বিরের ‘বিতর্ক কৌশল’

দ্য রিপোর্ট প্রতিবেদক : বিতর্কের নানা রূপ, কৌশল ও নিয়মকানুন নিয়ে ‘বিতর্ক কৌশল’ নামে নতুন বই এসেছে এবারের অমর একুশে গ্রন্থমেলায়। বইটির রচয়িতা এক সময়ের তুখোড় বিতার্কিক কৌশিক আজাদ প্রণয় ও সাব্বির আহমেদ।

বইটিতে সনাতনী বিতর্ক, সংসদীয় বিতর্ক, ব্রিটিশ পার্লামেন্টারি বিতর্কের মত জনপ্রিয় কিছু বিতর্কের ধরণ, স্ট্র্যাটেজি ও কৌশল বর্ণনার পাশাপাশি ১১ অধ্যায়ের বইটিতে প্রায় ৮ অধ্যায় জুড়ে অন্য অনেক বিতর্কের ধরণ, গঠন ও প্রয়োগ নিয়ে আলোচনা করা হয়েছে।

বিতর্কের প্রকৃত স্বাদ আস্বাদনের আগে প্রয়োজন এর গঠন ও রীতি সম্পর্কে সম্যক ধারণা। প্রাথমিক ধারণার পর ক্ষেত্র বিশেষে সংজ্ঞায়ন, সমন্বয়, কেইস নির্মাণ, যুক্তি গঠন, খণ্ডন প্রভৃতি বিষয়ে দক্ষতা অর্জনের মধ্যদিয়েই একজন বক্তা কিভাবে ক্রমান্বয়ে পরিণত বিতার্কিক হয়ে উঠতে পারেন সে বিষয় নিয়েও রয়েছে আলোচনা।

শব্দশৈলী প্রকাশনী থেকে প্রকাশিত ‘বিতর্ক কৌশল’ বইটি পাওয়া যাচ্ছে অমর একুশে গ্রন্থমেলার ৩৫৭-৩৫৮-৩৫৯ স্টলে। বইটির মূল্য ১৬০ টাকা।

লেখক কৌশিক আজাদ প্রণয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশনে ২০১০ সালে সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন এবং লেখক সাব্বির আহমেদ ওই একই সংগঠনে ২০১৫ সালে সভাপতি ছিলেন।

বইটি নিয়ে লেখকরা বলেন ‘‘বিতর্কের নানা কৌশল ও জ্ঞানভিত্তিক প্রয়োগ নিয়ে আমাদের এই বই ‘বিতর্ক কৌশল’। বিভিন্ন কর্মশালা ও বিতর্ক সংক্রান্ত অন্যান্য আয়োজনে বিতর্ক শিক্ষা নিয়ে যেসব আলোচনা হয়ে থাকে তার একটি গোছানো শাব্দিক রুপ এই বইটি যেখানে বিভিন্ন ফর্মেটের বিতর্কের ধরন,নিয়মাবলী ও বিতর্ক কৌশল নিয়ে আলোচনা করা হয়েছে। পাঠের সুবিধার্থে বেশ কিছু প্রায়োগিক উদাহরণ ও ব্যাখ্যা বইটিকে আরো বেশি সহজবোধ্য করে তুলেছে। বইটিতে উল্লিখিত বিতর্কের মৌলিক বিষয়গুলো নবীন বিতার্কিদের বিতর্ক শেখায় বড় অবদান রাখতে পারবে বলে আমাদের বিশ্বাস।’’

বইটির প্রচ্ছদ করেছেন প্রচ্ছদশিল্পী সোহেল আনাম।

(দ্য রিপোর্ট/কেআই/এমকে/ফেব্রুয়ারি ২২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর