thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

জিয়া অরফানেজ মামলা

খালেদার পরবর্তী শুনানি ২২ ফেব্রুয়ারি

২০১৭ ফেব্রুয়ারি ২২ ১৭:০৭:৩০
খালেদার পরবর্তী শুনানি ২২ ফেব্রুয়ারি

দ্য রিপোর্ট প্রতিবেদক : জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিচারিক আদালতের বিচারকের প্রতি অনাস্থা জানিয়ে তা বদলে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আবেদনের ওপর হাইকোর্টে শুনানি শুরু হয়েছে। বুধবার (২২ ফেব্রুয়ারি) প্রথমদিনের মতো শুনানি শেষে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ শুনানির নতুন এই দিন ধার্য করেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী। অপরদিকে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।

পরে দুদক কৌশলী খুরশীদ আলম খান বলেন, খালেদা জিয়ার আইনজীবীরা বুধবার শুনানি করেছেন। আদালত পরবর্তী শুনানির জন্য বৃহস্পতিবার সময় দিতে চেয়েছিলেন। তবে ঢাকা আইনজীবী সমিতির নির্বাচন থাকায় খালেদা জিয়ার আইনজীবীরা শুনানি আগামী সপ্তাহে ধার্য করতে বলেন। পরে আদালত ২৬ ফেব্রুয়ারি পরবর্তী শুনানির দিন ধার্য করেন।

এর আগে গত ৮ ফেব্রুয়ারি বিচারিক আদালতের প্রতি অনাস্থা জানিয়ে হাইকোর্টে আবেদন করেন খালেদা জিয়া। মামলাটি বর্তমানে রাজধানীর বকশীবাজারে অবস্থিত আবু আহমেদ জমাদারের বিশেষ আদালতে বিচারাধীন রয়েছে। আবেদনে মামলাটি অন্য আদালতে স্থানান্তরের আরজি জানানো হয়।

গত ১৩ ফেব্রুয়ারি মামলাটি বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও ‍বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর হাইকোর্ট বেঞ্চে আবেদনের ওপর শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু সেই আদালতের এখতিয়ার পরিবর্তন হওয়ায় পরে মামলাটি বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন বেঞ্চে শুনানির জন্য আবেদন করেন খালেদার আইনজীবীরা। সেদিনই আদালত ২২ ফেব্রুয়ারি আবেদনের ওপর শুনানির দিন রেখেছিলেন।

মামলার বিবরণীতে জানা যায়, ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা দায়ের করে দুদক। এতিমদের সহায়তা করার উদ্দেশ্যে একটি বিদেশি ব্যাংক থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগ এনে এ মামলা দায়ের করা হয়।

খালেদা ছাড়াও এ মামলার অপর আসামিরা হলেন- বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, সাবেক সাংসদ ও ব্যবসায়ী কাজী সালিমুল হক কামাল, সাবেক মুখ্যসচিব কামাল উদ্দিন সিদ্দিকী, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ ও জিয়াউর রহমানের বোনের ছেলে মমিনুর রহমান।

(দ্য রিপোর্ট/কেআই/এপি/ফেব্রুয়ারি ২২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর