thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৭ শাওয়াল 1445

বামপন্থী মুক্তিযোদ্ধাদের সম্মান চায় ওয়ার্কার্স পার্টি

২০১৭ ফেব্রুয়ারি ২২ ১৯:৪৯:৪০
বামপন্থী মুক্তিযোদ্ধাদের সম্মান চায় ওয়ার্কার্স পার্টি

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশের মুক্তিযুদ্ধে বামপন্থীদের অবদানের স্বীকৃতি প্রদান এবং জাতীয় মুক্তি সংগ্রাম সমন্বয় কমিটির দ্বারা সংগঠিত মুক্তিযোদ্ধাদের মুক্তিযোদ্ধা তালিকায় অন্তর্ভূক্তিকরণের মাধ্যমে মুক্তিযুদ্ধের ইতিহাসের পূর্ণতা আনা প্রয়োজন বলে মনে করে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি।

বুধবার (২২ ফেব্রুয়ারি) বিকালে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট সেমিনার রুমে ‘স্বাধীন জনগণতান্ত্রিক পূর্ববাংলা কর্মসূচি থেকে বাংলাদেশ জাতীয় মুক্তি সংগ্রাম সমন্বয় কমিটি’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে বক্তব্য দেন- সিপিবির প্রেসিডিয়াম সদস্য হায়দার আকবর খান রনো, জাতীয় পার্টির একাংশের মহাসচিব মোস্তফা জামাল হায়দার, বিশিষ্ট সমাজকর্মী শামসুল হুদা। সঞ্চালনা করেন ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা।

সভায় মেনন বলেন, মুক্তিযুদ্ধে বামপন্থীরা কেবল অংশগ্রহণই করে নাই, সকল প্রতিকূল পরিস্থিতি মোকাবলে করে মুক্তিযুদ্ধকালীন সময়ে বাংলাদেশের অভ্যন্তরে বিস্তীর্ণ অঞ্চল হানাদার বাহিনী মুক্ত রেখেছিল। তালিকাভুক্ত হওয়া কিংবা মুক্তিযোদ্ধা ভাতা পাওয়ার জন্য নয়, মুক্তিযুদ্ধের ইতিহাসে বামপন্থী মুক্তিযোদ্ধাদের সম্মান চাই।

ইতিহাস তুলে ধরে তিনি আরো বলেন, ফ্রিডম ফাইটার্স, জাতীয় মুক্তি সংগ্রাম সমন্বয় কমিটি, মুজিব বাহিনী, ছাত্র ইউনিয়ন, ন্যাপ এবং সিরাজ সিকদারের শ্রমিক আন্দোলন এই চারটি ধারার মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ ছিল। তাই মুক্তিযুদ্ধের ইতিহাসে এসব ধারায় কোন একটিকে বাদ দিয়ে ইতিহাস লিখলে তা পূর্ণতা পাবে না।

আগামীদিনে মুক্তিযুদ্ধে বামপন্থীদের ভূমিকা নিয়ে সঠিক ইতিহাস তুলে ধরা এবং নতুন প্রজন্মকে জানানোর জন্য সকলকে উদ্যোগ গ্রহণের আহ্বান জানান তিনি।

(দ্য রিপোর্ট/এমএইচ/এপি/ফেব্রুয়ারি ২২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর