thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

স্থায়ী থাকছে না আইসিসির পূর্ণ সদস্যপদ!

২০১৭ ফেব্রুয়ারি ২২ ২০:৩৫:২৪
স্থায়ী থাকছে না আইসিসির পূর্ণ সদস্যপদ!

দ্য রিপোর্ট ডেস্ক : আর স্থায়ী থাকছেনা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) পূর্ণ সদস্যপদ। এখন থেকে প্রতি পাঁচ বছর পরপর পারফরমেন্সের ভিত্তিতে মূল্যায়ন করা হবে সংস্থাটির সকল সদস্য দেশকে। এমনই এক প্রস্তাব আনা হয়েছে আইসিসির সবশেষ বৈঠকে। যা ইতিমধ্যে সদস্য দেশগুলোর ক্রিকেট বোর্ডের কাছে ই-মেইলের মাধ্যমে পাঠানো হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, আইসিসি টেস্ট মর্যাদা পুনর্মূল্যায়নের ব্যাপারটি ব্যাখ্যা করতে গিয়ে বলেছে, পূর্ণ সদস্যপদ কখনোই কোনো দেশের জন্য স্থায়ী হতে পারে না। পারফরম্যান্সের ভিত্তিতে একটি পূর্ণ সদস্য দেশ সহযোগী সদস্য দেশে পরিণত হতে পারে, আবার একটি সহযোগী সদস্য দেশ পূর্ন সদস্যপদ লাভ করতে পারে।

ই-মেইলের বরাত দিয়ে প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে, সদস্য দেশগুলোর মধ্যে জবাবদিহি সৃষ্টির লক্ষ্যে এখন থেকে আইসিসিতে অনুমোদিত সদস্য বলে কিছু থাকছে না। টেস্ট মর্যাদা পাওয়া দেশগুলোর পূর্ণ সদস্যপদ প্রতি পাঁচ বছর আর সহযোগী সদস্য দেশগুলোর সদস্যপদ প্রতি দুই বছর পরপর মূল্যায়ন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মূলত আফগানিস্তান ও আয়ারল্যান্ডের মতো নতুন দেশগুলোকে টেস্ট খেলার সুযোগ করে দেওয়ার লক্ষ্যেই এমন সিদ্ধান্ত হচ্ছে। সেই সঙ্গে টেস্ট ক্রিকেটে সেভাবে নিজেদের মেলে ধরতে না পারা জিম্বাবুয়ে, এমনকি ওয়েস্ট ইন্ডিজের মতো সদস্যদের ওপর চাপও সৃষ্টি করাই আইসিসির এই প্রস্তাবের লক্ষ্য বলেও জানা গেছে।

(দ্য রিপোর্ট/এজে/ফেব্রুয়ারি ২২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর