thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

যশোরে এনজিও’র ঋণ পরিশোধে ব্যর্থ কৃষকের আত্মহত্যা

২০১৭ ফেব্রুয়ারি ২২ ২১:৫৬:২২
যশোরে এনজিও’র ঋণ পরিশোধে ব্যর্থ কৃষকের আত্মহত্যা

যশোর অফিস : যশোরে বিভিন্ন এনজিও থেকেনেওয়া ঋণ শোধে ব্যর্থ হয়েশাজাহান (৪০) নামে এক কৃষক কীটনাশক পান করে আত্মহত্যা করেছেন।

মঙ্গলবার রাতে তিনি কীটনাশক পান করেন। বুধবার (২২ ফেব্রুয়ারি) রাতে যশোর জেনারেল হাসপাতলে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

নিহত শাজাহান যশোরের শার্শা উপজেলার পোড়াবাড়ি গ্রামের আবদুল খালেকের ছেলে। স্ত্রী মুসলিমার নামেবিভিন্ন এনজিওর কাছ থেকে প্রায় দুই লাখ টাকা ঋণ নিয়েছিলেন তিনি।

মৃতের ভাই আলাউদ্দিন জানান, শাজাহান পেশায় কৃষক। তিনি জাগরণী চক্র ফাউন্ডেশন থেকে ৩০ হাজার টাকা, আশা থেকে ৪৫ হাজার, ব্র্যাক থেকে ৩০ হাজার, ঠেঙ্গামার সবুজ সংঘ (টিএমএসএস) থেকে ৫০ হাজার টাকা ছাড়াও আরো কয়েকটি এনজিও থেকে ঋণ নিয়েছিলেন।

শাজাহানের স্ত্রী মুসলিমা জানান, সোমবার (২০ ফেব্রুয়ারি) ব্র্যাকের কর্মীরা কিস্তি আদায় করতে তাদের বাড়িতে আসেন। কিন্তু তার স্বামী কিস্তির টাকা দিতে ব্যর্থ হন। এ সময় ব্র্যাক কর্মীরা খুবই দুর্ব্যবহার করেন। তারা হুমকি দিয়ে যান, বুধবার এসে কিস্তি আদায় করেই ছাড়বেন। এরপর মঙ্গলবার সন্ধ্যায় শাজাহান পাশের বাজার থেকে এক বোতল বিষ কিনে আনেন। রাত ৯টার দিকে নিজ ঘরে বিষপান করেন তিনি। পরে পরিবারের লোকজন টের পেয়ে রাত ১০টার দিকে শাজাহানকে শার্শা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। অবস্থার অবনতি হলে তাকে ওই রাতেই যশোরজেনারেল হাসপাতালে আনা হয়। চিকিৎসাধীন অবস্থায় বুধবার শাজাহান মারা যান।

বেনাপোল বন্দর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অপূর্ব হাসান বলেছেন, ‘পোড়াবাড়ি গ্রামে এক ব্যক্তি কীটনাশক পান করে আত্মহত্যা করেছেন বলে শুনেছি। কিন্তু কী কারণে তিনি কীটনাশক পান করেছেন তা পুলিশ জানতে পারেনি।’

ব্র্যাকের ঝিকরগাছা এরিয়া ম্যানেজার শেখ মোহাম্মদ ইব্রাহিম হোসেন জানিয়েছেন, তার সংস্থা থেকে শাজাহান তার স্ত্রীর নামে গত মাসে ৩০ হাজার টাকা ঋণ নিয়েছিলেন। কিন্তু আজ পর্যন্ত এক কিস্তিও পরিশোধ করেননি। তাদের কর্মীরা কিস্তির জন্য কারো সাথে খারাপ ব্যবহার করেন না।

(দ্য রিপোর্ট/এমএইচএ/জেডটি/ফেব্রুয়ারি ২২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর