thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

যেকোন সময় হ্যাক হতে পারে আপনার মোবাইল

২০১৭ ফেব্রুয়ারি ২২ ২২:৪৮:২৬
যেকোন সময় হ্যাক হতে পারে আপনার মোবাইল

দ্য রিপোর্ট ডেস্ক : আপনি কোথাও দাঁড়িয়ে রয়েছেন হঠাৎ পাবলিক ওয়াই-ফাই সিগন্যাল পেলেন আর সঙ্গে সঙ্গে সুযোগের সদ ব্যবহার শুরু। কিংবা পাবলিক আউটলেট থেকে মোবাইল চার্জ দিয়ে নিতে চাইছেন এসব করবার আগে দ্বিতীয়বার ভেবে দেখার কথা জানিয়েছেন বিশেষজ্ঞরা। যদি না আপনি হ্যাকারদের কবলে পড়তে চান।

সাইবার নিরাপত্তা বিষয়ক এক সংস্থা ‘অথেন্টিক8’ এর তরফ থেকে জানানো হয় পাবলিক আউটলেট এবং ওয়াই-ফাই থেকে হ্যাকাররা যেকোনো মানুষের স্মার্টফোন হ্যাক করতে পারে। যে পদ্ধতিতে তারা আক্রমণ করে তাকে বলা হয় ‘জুস জ্যাকিং’।

ফোনের ইউএসবি ক্যাবল ডেটা আদান-প্রদানের জন্য ডিজাইন করা হয়। কাজেই আপনি যখন চাইছেন না, তখনও হ্যাকাররা কাজটি করতে পারে। আপনার ফোনটি কোনো আউটলেটের জ্যাকে কানেকশান দেওয়া মাত্রই গোটা ফোনটি অন্যের কাছে ওপেন করে দেওয়া সম্ভব।

হ্যাকাররা আপনার ছবি, টেক্সট, ই-মেল এবং মূল্যবান যে কোনও কিছুতে তারা নজর দিতে পারে। এমনকি ফোনের ক্যামেরা ও কিবোর্ডেও নাক গলাতে পারে হ্যাকাররা।

এই হ্যাক হওয়ায় থেকে বাঁচতে একটি পোর্টেবল ব্যাটারি নিয়ে ঘুরতে হবে আপনাকে নয়তো নিরাপদ কোনও জায়গা থেকে চার্জ করে নিতে হবে। কিংবা সঙ্গে পাওয়ার ব্যাংক নিয়ে ঘুরবেন যাতে অন্য কেউ নাক গলাতে পারবে না। অথবা আপনি চার্জ-অনলি ইউএসবি ক্যাবল কিনতে পারেন। এই ক্যাবল ডেটা ট্রান্সফার করতে পারে না। এটি শুধু চার্জ দেয়।

(দ্য রিপোর্ট/এফএস/ফেব্রুয়ারি ২২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর