thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

আদালত অবমাননা

ক্ষমা চেয়ে অব্যাহতি পেলেন সিরাজগঞ্জের ডিসি

২০১৭ ফেব্রুয়ারি ২৩ ১৪:৪৮:৩১
ক্ষমা চেয়ে অব্যাহতি পেলেন সিরাজগঞ্জের ডিসি

দ্য রিপোর্ট প্রতিবেদক : নিঃশর্ত ক্ষমা চেয়ে আদালত অবমাননার অভিযোগ থেকে অব্যাহতি পেলেন সিরাজগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) কামরুন নাহার সিদ্দীকা। একই অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে সিরাজগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি) মো. শামীম আলম ও তাড়াশ উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. জিল্লুর রহমানকেও।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) বিচারপতি মো. ইমদাদুল হক আজাদের একক হাইকোর্ট বেঞ্চ তাদের অভিযোগ থেকে অব্যাহতি দেন। একইসঙ্গে হাইকোর্টের নির্দেশ অনুযায়ী সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার মজিবুর রহমানকে ৩টি পুকুর ভোগ-দখলে যেন বাধা না দেওয়া হয়, সে বিষয়ে সতর্ক করে দেওয়া হয়েছে তিন কর্মকর্তাকে।

আদালতে জেলা প্রশাসকসহ ৩ কর্মকর্তার শুনানি করেন আইনজীবী শহিদুল ইসলাম খান, ব্যারিস্টার আসিফ ইমতিয়াজ খান ও ব্যারিস্টার উপমা বিশ্বাস। আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী বদরুদোজ্জা বাবু।

পরে আইনজীবী বদরুদোজ্জা বাবু জানান, সিরাজগঞ্জ জেলার তাড়াশ থানার মজিবুর রহমান ৩টি পুকুর ভোগ-দখল করে আসছিলেন। কিন্তু ২০১৬ সালের ৩১ অক্টোবর সিরাজগঞ্জের জেলা প্রশাসক পুকুরগুলি ইজারা প্রদানের লক্ষ্যে বিজ্ঞপ্তি জারি করেন।

তিনি আরও জানান, এই বিজ্ঞপ্তির ওপর নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে আবেদন করেন মজিবুর রহমান সরকার। সেই আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট উক্ত পুকুর ইজারা না দেওয়ার জন্য ৬ মাসের নিষেধাজ্ঞা জারি করেন। হাইকোর্টের এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগ আবেদন করেন। আপিল বিভাগ রাষ্ট্রপক্ষের লিভ টু আপিল খারিজ করে দিয়ে হাইকোর্টের আদেশ বহাল রাখেন।

উচ্চ আদালতের আদেশ অমান্য করে গত ৩১ জানুয়ারি উক্ত পুকুর ইজারা দেওয়ার জন্য স্থানীয় প্রশাসন বিজ্ঞপ্তি জারি করে। এই ঘটনায় সিরাজগঞ্জের জেলা প্রশাসকসহ ৩ জনের বিরুদ্ধে হাইকোর্ট আদালত অবমাননার মামলা করেন মজিবুর রহমান সরকার।

ওই আবেদনের শুনানি নিয়ে আদালত গত ১৪ ফেব্রুয়ারি সিরাজগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) কামরুন নাহার সিদ্দীকা, অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি) মো. শামীম আলম ও তাড়াশ উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. জিল্লুর রহমানকে তলব করেন। একইসঙ্গে কেন তাদের বিরুদ্ধে আদালত অবমাননার দায়ে ব্যবস্থা নেওয়া হবে না’ তার ব্যাখ্যা দিতে নির্দেশ দেন।

সেই নির্দেশ অনুযায়ী বৃহস্পতিবার নির্ধারিত দিনে জেলা প্রশাসকসহ ৩ কর্মকর্তা স্বশরীরে হাজির হয়ে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা ও ব্যাখ্যা দাখিল করেন। হাইকোর্ট ক্ষমার আবেদন মঞ্জুর করে তাদেরকে অভিযোগ থেকে অব্যাহতি দেন।

(দ্য রিপোর্ট/কেআই/এমকে/ফেব্রুয়ারি ২৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর