thereport24.com
ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল 24, ৪ বৈশাখ ১৪৩১,  ৮ শাওয়াল 1445

‘পুলিশ অনেক সময় ঠিকমতো আইন প্রয়োগ করতে পারে না’

২০১৭ ফেব্রুয়ারি ২৩ ১৬:২৬:১৩
‘পুলিশ অনেক সময় ঠিকমতো আইন প্রয়োগ করতে পারে না’

চট্টগ্রাম অফিস : পুলিশ মহা পরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেছেন,পুলিশ একটি আইন প্রয়োকারী সংস্থা। আইন প্রয়োগ করতে গিয়ে পুলিশ ক্ষমতা প্র্রয়োগ করে। অনেক সময় হয়তো ঠিকমতো তা প্রয়োগ করতে পারে না।

নানা সময়ে পুলিশ বাহিনীকে ব্যবহার করা হয়েছে উল্লেখ করে আইজিপি বলেন, ঔপনিবেশিক আমলে পুলিশ বাহিনীকে বৃটিশ সরকার ব্যবহার করেছিল। পাকিস্তানিরাও ব্যবহার করেছে। বিভিন্ন শাসকরা পুলিশকে নানাভাবে ব্যবহার করেছিল এবং এ কারণে পুলিশ ও জনগণের মাঝে কিছুটা দুরত্ব সৃষ্টি হয়েছিল। পুলিশ সম্পর্কে জনগণের মাঝে একটি ভুল ধারণা হয়েছিল, ভীতি ছিল। যার কারণে কোন একটা ঘটনা ঘটলে সরাসরি পুলিশের কাছে না এসে মাঝখানে কোন এক দালালের মাধ্যেমে আসতে হতো।

এভাবে পুলিশ আর জনগণের মাঝে গ্যাপ সৃষ্টির কারণে অনেক সময় পুলিশ জনগণকে সাহায্য সহযোগিতা স্বতঃর্স্ফুত ভাবে করতে পারেনা। তাই আমরা কমিউনিটি পুলিশিং এর মাধ্যমে এ গ্যাপটা পূরণ করতে চাই।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারী) চট্টগ্রামেরমীরসরাইয়ের জোরালগঞ্জ হাই স্কুল মাঠে কমিউনিটি পুলিশিং মহাসমাবেশে প্রধান আলোচক হিসেবে বক্তব্যদানকালে তিনি এসব কথা বলেন।

পুলিশ ও জনগণের মধ্যে সেতু বন্ধনের মাধ্যমে পুলিশী সেবা সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে এবং জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে কমিউনিটি পুলিশিং ব্যবস্থা চালু করা হয়েছে উল্লেখ করে আইজিপি বলেন, এর মধ্য দিয়ে সাধারণ মানুষের নিরাপত্তা এবং পুলিশী সেবার পরিধি বেড়েছে। মানুষ পুলিশের কাছাকাছি পৌঁছতে পারছে।

এই কমিউনিটি পুলিশিং এর মাধ্যমে আমরা চাই বৃহত্তর জনগোষ্ঠিকে পুলিশী পরিবারে অন্তভূক্ত করতে।

তিনি বলেন,সমাজের যে সব মানুষের বিরুদ্ধে কোন ধরণের অভিযোগ বা বদনাম নেই, যারা সন্ত্রাস ও চাঁদাবাজি করেন না, সমাজ সেবামূলক কাজে জড়িতরা কমিউনিটি পুলিশিং ব্যবস্থার সাথে জড়িত।

চট্টগ্রাম জেলা পুলিশ সুপার নুরে আলম মিনার সভাপতিত্বে মহাসমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

এর আগে বেলা ১১টায় পবিত্র কোরআন তেলাওয়াত এবং কমিউনিটি পুলিশের থিম সং এর মধ্য দিয়ে কর্মসূচির উদ্বোধন করা হয়। আগত অতিথিদের ফুল দিয়ে বরণ করে কমিউনিটি পুলিশের সদস্যরা। পরে প্রধান অতিথির নেতৃত্ব বের করা হয় বর্ণাঢ্য র‌্যালী।

সমাবেশে বিশেষ অতিথি ছিলেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডেপুটি ইন্সপেক্টর শফিকুল ইসলাম, সিএমপি কমিশনার ইকবাল বাহার, চট্টগ্রাম জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন। জেলা উপজেলা ইউনিয়ন ও গ্রাম পর্যায়ের হাজার হাজার কমিউনিটি পুলিশের সদস্যরা সমাবেশে যোগ দেন।

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর