thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

‘সাধারণ কয়েদিরা পরিবারের সঙ্গে মোবাইলে কথা বলতে পারবে’

২০১৭ ফেব্রুয়ারি ২৩ ১৬:৩৫:২৫
‘সাধারণ কয়েদিরা পরিবারের সঙ্গে মোবাইলে কথা বলতে পারবে’

দ্য রিপোর্ট প্রতিবেদক : শীঘ্রই সাধারণ কয়েদিরা তাদের পরিবারের সদস্যদের সঙ্গে মোবাইল ফোনের মাধ্যমে কথা বলার সুযোগ পাবেন। তবে টপ টেরর বা শীর্ষ সন্ত্রাসী ও জঙ্গিরা এ সুবিধা পাবে না। বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর কারা অধিদফতরে কারা সপ্তাহ-২০১৭ উদযাপন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন এ তথ্য জানান।

তিনি বলেন, শীঘ্রই এ প্রক্রিয়া শুরু করা হবে। বন্দিরা পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলার সময় তা মনিটরিংয়ের জন্য গোয়েন্দা সদস্যরা সেখানে উপস্থিত থাকবেন এবং তাদের কথোপকথন মনিটরিং করবেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত মন্ত্রিসভার আগামী বৈঠকে এর চূড়ান্ত অনুমোদনের পর আমরা এই প্রকল্পটি চালু করবো। আশা করছি আগামী এক মাসের মধ্যেই এটি কার্যকর করা সম্ভব হবে।

ইফতেখার উদ্দীন বলেন, গত বছরের ১০ এপ্রিল কেরানীগঞ্জে নতুন কেন্দ্রীয় কারাগার উদ্বোধনকালে প্রধানমন্ত্রী বন্দিদের জন্য এ প্রতিশ্রুতি দিয়েছিলেন। তারই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের এ-টু-আই প্রোগামের আওতায় কারাবন্দিদের ফোনে কথা বলা সংক্রান্ত ‘প্রিজন লিংক’ প্রকল্পটি চূড়ান্ত অনুমোদন পায়। নিরাপত্তা নিশ্চিত করে খুব শিগগিরই এর প্রক্রিয়া শুরু হবে। প্রথমে কোন বন্দি কারাগারের আসলে তার নথিপত্র ব্যবস্থা করা হয়। বন্দিদের কাছ থেকে দুটি নম্বর রেজিস্টারে নথিভুক্ত করা হয়। এ দুটি নম্বর বাবা-মা কিংবা স্ত্রী-সন্তানের হতে হবে।

আইজি প্রিজন বলেন, কারাগারের ভেতর মোবাইল পাচার ঠেকানো যায়নি। শত শত মোবাইল বন্দিদের কাছ থেকে উদ্ধার হয়েছে এবং এখনো হচ্ছে। এরমধ্যে একটি-দুটি ঢুকে পড়ছে। বিশ্বের উন্নত দেশগুলোও কারাগারে মোবাইল ও ড্রাগ প্রবেশ ঠেকাতে পারেনি। অথচ তাদের আরও উন্নত প্রযুক্তি রয়েছে। সে তুলনায় আমাদের অনেক সীমাবদ্ধতার মধ্যে কাজ করতে হয়। তবে কারা কর্তৃপক্ষের তত্ত্বাবধানে বন্দিদের সঙ্গে পরিবারের সদস্যদের ফোনে কথা বলিয়ে দেওয়ার সুযোগ করিয়ে দিলে, যে চক্রটি কারাগারের ভেতর মোবাইল পাচার করছে তারা আর ব্যবসা করতে পারবে না।

(দ্য রিপোর্ট/এমএসআর/এমকে/ফেব্রুয়ারি ২৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর