thereport24.com
ঢাকা, সোমবার, ১৮ ডিসেম্বর ২০১৭, ৪ পৌষ ১৪২৪,  ২৯ রবিউল আউয়াল ১৪৩৯

৪৭ কবির কবিতা নিয়ে ‘বাংলানামা’

২০১৭ ফেব্রুয়ারি ২৩ ১৭:৫৪:২১
৪৭ কবির কবিতা নিয়ে ‘বাংলানামা’

দ্য রিপোর্ট প্রতিবেদক : অমর একুশে গ্রন্থমেলায় বের হয়েছে লিটলম্যাগ ‘বাংলানামা।’ এতে ঠাঁই পেয়েছে এ সময়ের ৪৭ তরুণ কবির দুটি করে কবিতা। কবিতার পাশাপাশি দেওয়া হয়েছে কবি পরিচিতি ও তাদের ছবি।

বইমেলার লিটলম্যাগ চত্বরে ‘প্রতিকথা’ ও ‘প্রকাশ’ এর স্টলে পাওয়া যাচ্ছে ‘বাংলানামা’র প্রথম সংখ্যা। মূল্য : ১০০ টাকা। বাংলানামার সম্পাদক হোসেন শহীদ মজনু ও নির্বাহী সম্পাদক কবীর আলমগীর।

বাংলানামার প্রথম সংখ্যার বিষয়ে হোসেন শহীদ মজনু বলেন, ‘তরুণ কবিদের পারস্পরিক যোগাযোগ বৃদ্ধি, তাদের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনের উদ্দেশ্যেই বাংলানামার প্রথম সংখ্যা করা হয়েছে। ৯৪টি কবিতার সবগুলো কবিতাই সুখপাঠ্য। পাশাপাশি কবি পরিচিতি থাকায় পাঠকরা সংশ্লিষ্ট কবি সম্পর্কেও একটা ধারণা পাবেন।’

এ সংখ্যায় রয়েছে সময়ের ৪৭ কবির পরিচিতি ও তাদের দুটো করে কবিতা। যাদের কবিতা ছাপা হয়েছে, তারা হলেন- অপরাহ্ণ সুসমিতো, অরবিন্দ চক্রবর্তী, অঞ্জন আচার্য, আজিম হিয়া, আবু জাফর, আলী হোসাইন, মো. আশিকুজ্জামান, আশিক বিন রহিম, এমরান কবির, ইমরান মাহফুজ, উদয় শঙ্কর দুর্জয়, কহন কুদ্দুস, কায়েস সৈয়দ, জাকির জাফরান, এম জসিম উদ্দীন, নিপা জাহান, কাজী নাসির মামুন, জব্বার আল নাঈম, দোলন প্রভা, নিজাম বিশ্বাস, পঞ্চানন মল্লিক, পিয়াস মজিদ, পলিয়ার ওয়াহিদ, বিবিকা দেব, মোস্তফা হামেদী, মনোজ দে, মাইনুল ইসলাম মানিক, মোকসেদুল ইসলাম, এম তম রহমান, রুহুল আমিন, হানিফ রাশেদীন, শফিক হাসান, হাসান হাবিব, হুজাইফা মাহমুদ, সাইফুল আহমেদ, সাদিয়া এইচ তানহা, সালেহীন বিপ্লব, সুমন কুমার সাহু, সাফিনা আকতার, সাবিদীন ইব্রাহিম, সারজাত সৌম্য, সৌম্য সালেক, কবীর আলমগীর, শঙ্কচূড় ইমাম, শফিক সেলিম, শরীফুল আলম, শিশির আজম।

এ সংখ্যায় প্রবন্ধ লিখেছেন হোসেন শহীদ মজনু, সৌম্য সালেক ও রুহুল আমিন। বাংলানামার প্রচ্ছদ করেছেন আল নোমান।

(দ্য রিপোর্ট/এপি/ফেব্রুয়ারি ২৩, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

সাহিত্য এর সর্বশেষ খবর

সাহিত্য - এর সব খবর



রে