thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

ঢাকার যানজটে বছরে ক্ষতি ৩০ হাজার কোটি টাকা

২০১৭ ফেব্রুয়ারি ২৩ ১৮:১৬:১৮
ঢাকার যানজটে বছরে ক্ষতি ৩০ হাজার কোটি টাকা

দ্য রিপোর্ট প্রতিবেদক : ঢাকা শহরে যানজটের কারণে প্রতিবছর ২০ হাজার থেকে ৩০ হাজার কোটি টাকা ক্ষতি হয় বলে জানিয়েছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি আবুল কাসেম খান।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) ডিসিসিআই অডিটরিয়ামে ‘ঢাকার অর্থনৈতিক ভবিষ্যৎ : সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক স্টেকহোল্ডার ডায়ালগে তিনি কথা জানান।

তিনি বলেন, বাংলাদেশের শহরে বসবাসকারী জনগোষ্ঠীর প্রায় ৪০ শতাংশ ঢাকায় বসবাস করে। এই চাপ কমানোর জন্য ঢাকার পার্শ্ববর্তী এলাকাগুলোর অবকাঠামো উন্নয়ন, অর্থনৈতিক ও প্রশাসনিক বিকেন্দ্রীকরণ এবং সামাজিক সেবা প্রাপ্তির নিশ্চয়তার দরকার।

পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার (পিপিআরসি) এর নির্বাহী চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান বলেন, ঢাকার অর্থনৈতিক সম্ভাবনা নিয়ে একটি জরিপ পরিচালনা করা প্রয়োজন। যা নীতিনির্ধারণী মহলকে তাদের পরিকল্পনা প্রণয়নে সহযোগিতা করবে।

ড. হোসেন জিল্লুর রহমান বলেন, মধ্যম আয়ের দেশে পরিণত হতে হলে সমভাবে ঢাকা এবং মফস্বল অঞ্চলের উন্নয়ন একান্ত অপরিহার্য। বাংলাদেশের অর্থনীতির বিকাশে তৈরি পোশাকখাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তবে সময়ে এসেছে অন্যান্য সামাজিক সেবা খাতসমূহ বিশেষ করে শিক্ষা, স্বাস্থ্য, আবাসন এবং পর্যটন প্রভৃতির উপর গুরুত্বারোপের।

তিনি আরও জানান, ২০১৬ সালে পিপিআরসি পরিচালতি একটি জরিপে দেখা গেছে, ঢাকা শহরের বসবাসকারী প্রতিটি পরিবারের মাসিক গড় আয় ৩৮ হাজার টাকা।

বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের প্রধান অর্থনীতিবীদ মার্টিন রামা তাঁর উপস্থাপিত তথ্যচিত্রে বলেন, বিশ্বের দ্রুত বিকাশমান শহরগুলোর মধ্যে ঢাকা অন্যতম। তবে সরকারের আমলাতান্ত্রিক জটিলতা এবং অনেক সংস্থার অংশীদারিত্বের কারণে এ শহরের অবকাঠামো ও সেবা খাতের উন্নয়ন বিঘ্নিত হচ্ছে। এ সমস্যা সমাধানে সরকারের যথাযথ পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন খুবই জরুরি।

পিপিআরসির নির্বাহী চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান ডায়লগটি সঞ্চালনা করেন এবং বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের প্রধান অর্থনীতিবিদ মার্টিন রামা ডায়ালগে ঢাকার অর্থনৈতিক সম্ভাবনার উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

অনুষ্ঠানে ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি কামরুল ইসলাম, সহ-সভাপতি হোসেন এ সিকদার, পরিচালক আসিফ এ চৌধুরী, ইমরান আহমেদ, আতিক-ই-রাব্বানী, রাশেদুল আহসান এবং মহাসচিব এএইচএম রেজাউল কবির উপস্থিত ছিলেন। ডায়ালগের যৌথভাবে আয়োজন করে ডিসিসিআই ও পিপিআরসি।

(দ্য রিপোর্ট/আরএ/এপি/এনআই/ফেব্রুয়ারি ২৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর