thereport24.com
ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৮ শাওয়াল 1445

সাংবাদিক এম. উমর ফারুকের জন্মদিন আজ

২০১৭ ফেব্রুয়ারি ২৪ ১৫:৩৫:৫৬
সাংবাদিক এম. উমর ফারুকের জন্মদিন আজ

দ্য রিপোর্ট প্রতিবেদক : আজ ২৪ ফেব্রুয়ারি। এ দিন সাংবাদিক ও কথাসাহিত্যিক এম. উমর ফারুকের জন্মদিন। এম. উমর ফারুকের জন্ম দিনে দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমের পক্ষ থেকে শুভেচ্ছা।

এম. উমর ফারুক ১৯৮৪ সালের ২৪ ফেব্রুয়ারি কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলার তবকপুর ইউনিয়নের দক্ষিণ সাদুল্যা তেলীপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম মো. গোলাম হোসেন সরকার ও মাতার নাম মোছা. আনোয়ারা বেগম। তাঁদের চার সন্তানের মধ্যে এম.উমর ফারুক সবার বড়।

তিনি ২০০১ সালে থানাহাট এ ইউ উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও ২০০৪ রংপুর সরকারি কলেজ থেকে এইচ এসসি পাস করেন। পরে ঢাকা ইন্টান্যাশনাল ইউনিভার্সিটি থেকে এল এল বি (অনার্স) পাশ করেন।

১৯৯৮ সালে ঢাকা থেকে প্রকাশিত দৈনিক গণজাগরণ পত্রিকার কুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলা প্রতিনিধি হিসেবে সাংবাদিকতা শুরু করেন। এরপরে রংপুর থেকে প্রকাশিত দৈনিক বিজলী, রৌমারী থেকে প্রকাশিত পাক্ষিক দ্বীপদেশ, নাগেশ্বরী থেকে প্রকাশিত সাপ্তাহিক দুধকুমর, সর্বশেষ দৈনিক নয়া দিগন্ত পত্রিকায় কাজ করেন।

২০০৪ সালে চিলমারী থেকে প্রকাশিত সাপ্তাহিক জনপ্রাণ পত্রিকার প্রতিষ্ঠাতা বার্তা সম্পাদক ও পরে নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। এক পর্যায়ে ২০০৫ সালে ঢাকায় দৈনিক যুগান্তর পত্রিকার মধ্যে জাতীয় পর্যায়ে সাংবাদিকতা শুরু করেন। দৈনিক জনতা, দৈনিক আজকালের খবর, দৈনিক সংবাদ, দৈনিক মানকবণ্ঠ ও দৈনিক আমাদের সময়-এ স্টাফ রির্পোটার হিসেবে কাজ করেন। আমাদের সময়ে পদোন্নতি পেয়ে সিনিয়র রিপোর্টার হন। এরপর সিনিয়র রিপোর্টার হিসেবে দৈনিক আজকের পত্রিকায় যোগদান করেন। এখন দৈনিক বর্তমানে সিনিয়র রিপোর্টার হিসেবে কাজ করছেন।

সাংবাদিকতার পাশাপাশি সাহিত্য চর্চাও করেন তিনি। তার প্রকাশিত উপন্যাসের মধ্যে রয়েছে- যে রাতের দিন হয় না, মেঘে ঢাকা চাঁদ, যন্ত্রণার পদাবলি, নির্মম নিয়তি, প্রেম শুধু কাদিয়ে গেল। এছাড়া রয়েছে গল্পগ্রন্থ- ঝরা ফুলের ঘ্রাণ ও হৃদয় ভাঙ্গা ঢেউ, কাব্যগ্রন্থ-হৃদয়ের পরবাসে, বিষয়ভিত্তিক - পথে প্রান্তরে সাংবাদিকতা।

এম. উমর ফারুক বিভিন্ন শাখায় অবদানের জন্য স্থানীয় ও জাতীয় পর্যায়ে পদক লাভ করেন। বাংলাদেশ সাহিত্য পরিষদ থেকে ২০০২ ছান্দসিক কবি হিসেবে পদক- লাভ করেন। রংপুর ছান্দসিক সাহিত্য সেরা কবি পদক ২০০৮, হাছন রাজা স্মৃতি স্বর্ণপদক -২০১০, মানবাধিকার পদক -২০১২ পান।

(দ্য রিপোর্ট/এমকে/ফেব্রুয়ারি ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর