thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

মুক্তিযোদ্ধা তালিকায় জামায়াত কর্মী ও ৮ বছরের শিশু

২০১৭ ফেব্রুয়ারি ২৪ ১৮:০৭:১৩
মুক্তিযোদ্ধা তালিকায় জামায়াত কর্মী ও ৮ বছরের শিশু

খুলনা প্রতিনিধি : খুলনার কয়রা উপজেলার মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটি এবং অনিয়ম, দুর্নীতি ও স্বজনপ্রীতির মাধ্যমে গঠিত মুক্তিযোদ্ধা তালিকা বাতিল চেয়েছেন উপজেলার মুক্তিযোদ্ধারা। বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে খুলনা প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে মুক্তিযোদ্ধারা বলেন, ওই কমিটি জামায়াতে ইসলামীর কর্মী ও ৮ বছরের শিশুকে মুক্তিযোদ্ধাদের সঙ্গে তালিকাভুক্ত করেছে।

লিখিত বক্তৃতায় মুক্তিযোদ্ধা প্রণয় কুমার মন্ডল বলেন, গত ১৮ ও ১৯ ফেব্রুয়ারি কয়রা উপজেলা পরিষদ মিলনায়তনে মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই সম্পন্ন হয়। এ জন্য জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) একটি বাছাই কমিটি গঠন করে দেয়। জামুকার নীতিমালা অনুযায়ী সংশ্লিষ্ট উপজেলার তালিকাভুক্ত বিশিষ্ট একজন মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটির সভাপতি হবেন। কিন্তু কয়রা উপজেলার জন্য গঠিত কমিটির সভাপতি করা হয় তেরখাদা উপজেলার তালিকাভুক্ত মুক্তিযোদ্ধা এমএম মুজিবর রহমানকে। এসব অনিয়মের বিরুদ্ধে কয়রা উপজেলার মুক্তিযোদ্ধা আবদুর রহমান সানা উচ্চ আদালতে রিট আবেদন করেন। তার আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত যাচাই-বাছাই কমিটির কার্যক্রম তিন মাসের জন্য স্থগিত ঘোষণা করেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, মুক্তিযোদ্ধা, ভারতে প্রশিক্ষণপ্রাপ্ত মুজিববাহিনীর সদস্য, কয়রা উপজেলার সাবেক ডেপুটি কমান্ডার আবদুর রহমান সানা, বট কৃষ্ণ ঢালী, নজরুল ইসলামসহ ১০৭ জন প্রকৃত মুক্তিযোদ্ধাকে তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। অন্তর্ভুক্ত করা হয়েছে কমিটির সদস্য মো. শফিকুল ইসলামের আপন মামা জামায়াত ইসলামের কর্মী মুজিবর রহমানকে। এ ছাড়া বর্তমান কয়রা মুক্তিযোদ্ধা কমান্ডের কেরামত আলীর আপন ভাইপো ইলিয়াছ হোসেনকে মুক্তিযোদ্ধা তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। ১৯৭১ সালে তার বয়স ছিল ৮ বছর। অনুসন্ধানে দেখা গেছে, তখন সে স্থানীয় এক বিদ্যালয়ে ৮ম শ্রেণীর ছাত্র ছিল। শুধু এখানেই শেষ নয়, কেরামত আলী যাচাই-বাছাই কমিটিকে প্রভাব খাটিয়ে জাসদ গনবাহিনীর সদস্যদের তালিকাভুক্ত করেছেন।

উচ্চ আদালতের আদেশ উপেক্ষা করে যাচাই-বাছাই কমিাট তাদের কার্যক্রম চালিয়েছেন বলে মুক্তিযোদ্ধারা জানান।

(দ্য রিপোর্ট/এস/জেডটি/ফেব্রুয়ারি ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর