thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

‘অস্ট্রেলিয়া বধ’ ফাঁদে ভারতীয়রা নিজেরাই শিকার

২০১৭ ফেব্রুয়ারি ২৪ ২০:১৭:০৯
‘অস্ট্রেলিয়া বধ’ ফাঁদে ভারতীয়রা নিজেরাই শিকার

দ্য রিপোর্ট ডেস্ক : অতিথি অস্ট্রেলিয়ানদের কাবু করতে পুনের মাঠে স্পিন ফাঁদ পেতেছিল স্বাগতিক ভারতীয়রা। কিন্তু সেই ফাঁদ যে বুমেরাং হয়ে গেল বিরাট কোহলির দলের জন্য। নিজেদের ‘স্পিন ফাঁদে’ নিজেরাই শিকারে পরিণত হলো তারা। পুনে টেস্টে অস্ট্রেলিয়ার ২৬০ রানের জবাবে শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) ভারতের প্রথম ইনিংস গুটিয়ে গেছে মাত্র ১০৫ রানে! যেখানে মাত্র ১১ রানের ব্যবধানে শেষ ৭ উইকেট হারিয়েছে কোহলিবাহিনী।

এদিন ভারতের পাতা ‘স্পিন ফাঁদ’ নিজের জন্য মোক্ষম হাতিয়ার বানিয়ে নেন অস্ট্রেলিয়ার বাঁ হাতি স্পিনার স্টিভ ও’কিফ। এই ইনিংসে ১৩.১ ওভার বল করেছেন এই ৩২ বছর বয়সী অস্ট্রেলিয়ান। তাতেই মাত্র ৩৫ ওভার বল করে তুলে নিয়েছেন ৬ উইকেট। যা তার সংক্ষিপ্ত টেস্ট ক্যারিয়ারের সেরা বোলিং ইনিংসের রেকর্ড। এ ছাড়া অস্ট্রেলিয়ার ডান হাতি অফস্পিনার নাথান লিয়ন নিয়েছেন এক উইকেট। অপরদিকে, অতিথিদের পেসার মিচেল স্টার্ক ২টি ও জস হ্যাজলউড একটি উইকেট নিয়েছেন।

অস্ট্রেলিয়ানদের এমন চমক জাগানিয়া বোলিংয়ের দিনে ৬৪ রানের ইনিংস খেলেছেন ভারতের তরুণ ওপেনার লোকেশ রাহুল। বাকি ১০ জন মিলে করেছেন ৪১ রান! এদিন কোনো রান না করেই সাজঘরে ফিরেছেন দুরন্ত ফর্মে থাকা, বর্তমান বিশ্বের সেরা ব্যাটসম্যান হিসেবে খ্যাতি পাওয়া, ভারত অধিনায়ক বিরাট কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে (সব ফরম্যাট মিলিয়ে) ১০৪ ম্যাচ পর এই প্রথম ‘ডাক (শূন্য রান)’ সঙ্গী হলো কোহলির।

এর আগে শুক্রবার অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস শেষ হয় ২৬০ রানে। আগের দিন (বৃহস্পতিবার) করা ৯ উইকেটে করা ২৫৬ রানের সঙ্গে আর ৪ রান যোগ করেই শেষ উইকেটটি হারায় স্টিভেন স্মিথের দল।

শুক্রবার দিনের শেষ বলটি হওয়ার পর অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসের সংগ্রহ ছিল ৪ উইকেট হারিয়ে ১৪৩ রান। ফলে দিনশেষে অস্ট্রেলিয়ার লিড দাঁড়িয়েছে ২৯৮ রানের।

শুক্রবার ছিল পুনে টেস্টের দ্বিতীয় দিন। মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামের পিচে বোলাররা যেভাবে দাপট দেখাচ্ছেন তাতে করে তৃতীয় দিনে, শনিবার (২৫ ফেব্রুয়ারি), ম্যাচের ভাগ্য নির্ধারিত হয়ে যাওয়ার সম্ভাবনা কিন্তু উড়িয়ে দেওয়া যাচ্ছে না!

সংক্ষিপ্ত স্কোর (দ্বিতীয় দিনশেষে) :

অস্ট্রেলিয়া : ২৬০ ও ১৪৩/৪ (স্মিথ ৫৯*, মার্শ ২১*, রেনস ৩১; অশ্বিন ৩/৬৮)।

ভারত : প্রথম ইনিংস, ১০৫/১০ (রাহুল ৬৪, রাহানে ১৩; ও’কিফ ৬/৩৫, স্টার্ক ২/৩৮)

(দ্য রিপোর্ট/জেডটি/ফেব্রুয়ারি ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর