thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

নড়াইলে ‘লোককবি বিজয় সরকার জন্মজয়ন্তী উৎসব’ শুরু

২০১৭ ফেব্রুয়ারি ২৪ ২২:৩৫:৪১
নড়াইলে ‘লোককবি বিজয় সরকার জন্মজয়ন্তী উৎসব’ শুরু

নড়াইল প্রতিনিধি : নড়াইলে দু’দিনব্যাপী লোককবি বিজয় সরকার জন্মজয়ন্তী উৎসবের উদ্বোধন হয়েছে শুক্রবার (২৪ ফেব্রুয়ারি)। সন্ধ্যায় কবির জন্মস্থান সদর উপজেলার বাঁশগ্রাম ইউনিয়নের ডুমদী গ্রামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উৎসবের উদ্বোধন করেন নড়াইল-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট শেখ হাফিজুর রহমান।

কবি বিজয় সরকারের ১১৫তম জন্মবার্ষিকী উপলক্ষে দু’দিনব্যাপী এ উৎসবের আয়োজন করা হয়েছে। উৎসবে যোগ দিতে দেশের বিভিন্ন এলাকা থেকে বিজয়ভক্তরা ছুটে এসেছেন ডুমদীতে। অনুষ্ঠানে দেশ-বিদেশের বরেণ্য কবি, সাহিত্যিক, গবেষক ও লোকজ সংস্কৃতির পুরোধাগণ অংশগ্রহণ করছেন।

নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) এবিএম খালিদ হোসাইন সিদ্দিকীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন-সদর উপজেলা চেয়ারম্যান মনিরুল ইসলাম, অবসরপ্রাপ্ত প্রকৌশলী শৈলেন্দ্রনাথ সাহা, জন্মজয়ন্তী উদযাপন পর্ষদের আহ্বায়ক অ্যাডভোকেট ওমর ফারুক, বিজয় সংসদের সভাপতি দিলীপ কুমার বিশ্বাস, সাধারণ সম্পাদক মো. আসাদুজ্জামান, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের ডেপুটি কমান্ডার অ্যাডভোকেট এসএ মতিন, বাঁশগ্রাম ইউপি চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব কল্যাণ মুখার্জী, নড়াইল প্রেসক্লাবের সহ-সভাপতি সুলতান মাহমুদ প্রমুখ।

উৎসবের উদ্বোধনী দিনে কবিয়াল বিজয় সরকারের প্রতিকৃতিতে মাল্যদান, কবির স্বরণে স্বরচিত কবিতা পাঠ, মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বলন করা হয়। এদিন উৎসবের কর্মসূচির অনেকখানি জুড়ে ছিল বরেণ্য শিল্পীদের কন্ঠে বিজয়গীতি পরিবেশন। বাউল শিল্পীদের উপস্থিতি ও তাদের দরদভরা কন্ঠের গান উপস্থিত সবাইকে মুগ্ধ করে। জারিগান পরিবেশন করেন রীনা পারভীন ও সালমা পারভীন।

পোষা পাখি উড়ে যাবে সজনী/ একদিন ভাবি নাই মনে...। এই পৃথিবী যেমন আছে/ তেমনি ঠিক রবে/ সুন্দর এই পৃথিবী ছেড়ে/ একদিন চলে যেতে হবে...। তুমি জানো নারে প্রিয়/ তুমি মোর জীবনের সাধনা...এ ধরনের অসংখ্য জনপ্রিয় গানের রচয়িতা ছিলেন গীতিকার ও সুরকার, একুশে পদকপ্রাপ্ত, কবি বিজয় সরকার। কবির প্রকৃত নাম বিজয় অধিকারী হলেও সুর, সঙ্গীত ও অসাধারণ গায়কী ঢঙের জন্য তিনি চারণকবি ও ‘সরকার’ উপাধি লাভ করেন।

১৯৮৫ সালের ৪ ডিসেম্বর ভারতের পশ্চিমবঙ্গের কেউটিয়ার তার মৃত্যু হয়। সেখানেই তাকে সমাহিত করা হয়। শিল্পকলায় অবদানের স্বীকৃতি স্বরুপ ২০১৩ সালে একুশে পদকে (মরণোত্তর) ভূষিত হন উপমহাদেশের প্রখ্যাত এই লোককবি।

(দ্য রিপোর্ট/জেডটি/ফেব্রুয়ারি ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর