thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

হিলি সীমান্তে প্রথমবারের মতো বিজিবির নারী সদস্য মোতায়েন

২০১৭ ফেব্রুয়ারি ২৪ ২৩:৪৬:০৫
হিলি সীমান্তে প্রথমবারের মতো বিজিবির নারী সদস্য মোতায়েন

দিনাজপুর প্রতিনিধি : প্রথমবারের মতো দিনাজপুরের হিলি সীমান্তে পুরুষ সদস্যের পাশাপাশি ১৩জনের নারী সদস্যকে মোতায়েন করেছে বিজিছে। তারা হিলি সীমান্ত দিয়ে নারী-শিশু পাচার, মাদক চোরাচালান প্রতিরোধ ও সীমান্তে নজরদারি বৃদ্ধি করতে পুরুষ সদস্যের পাশাপাশি দায়িত্ব পালন করবে।

নারী বিজিবি সদস্যরা হিলি ইমিগ্রেশন চেকপোস্টে পাসপোর্টধারী যাত্রীদের নাম, ঠিকানা রেজিস্ট্রারে লিপিবদ্ধসহ যাতায়াতরত নারী ও তাদের ব্যাগেজ তল্লাশি করছেন।

গত ২২ ফেব্রুয়ারি থেকে বিজিবির নারী সদস্যদের হিলি সীমান্তের চেকপোস্টে গেটে মোতায়েন করা হয়। দায়িত্বপালনরত নারী বিজিবি সদস্যা সেলিনা, শাহিদা, আসমা, ইশমা খাতুন সাংবাদিকদের জানান, প্রশিক্ষণ শেষে প্রথমে আমরা জয়পুরহাট ব্যাটালিয়ন হয়ে দিনাজপুরের হিলি সীমান্তে দায়িত্ব পালন করছি।’

বিজিবি হিলি আইসিপি ক্যাম্প কমান্ডার মাহবুব আলম জানান, গত ২১ ফেব্রুয়ারি ১৩ জনের নারী বিজিবি দলটি হিলিতে আসেন। গত ২২ ফেব্রুয়ারি থেকে তারা সীমান্তে দায়িত্ব পালন শুরু করেছেন। সীমান্ত এলাকা দিয়ে অনেক নারী চোরাকারবারীরা যাতায়াত করে থাকে। এসব নারীকে বিজিবির পুরুষ সদস্যরা তল্লাশি করতে পারে না। আবার হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে অনেক পাসপোর্টধারী যাত্রীও বৈধপথে অবৈধ পণ্য নিয়ে দেশে প্রবেশ করে থাকেন। সন্দেহ হওয়া সত্ত্বেও তাদের পুরুষ বিজিবি দিয়ে তল্লাশি করা সম্ভব হয় না। এসব কারণে সীমান্তে পুরুষ সদস্যের পাশাপাশি নারী বিজিবি সদস্যের একান্ত প্রয়োজন ছিল।’

তবে এসব নারী সদস্য রাতে কোন ডিউটি করবেন না উল্লেখ করে ক্যাম্প কমান্ডার আরও জানান, নারী সদস্যরা শুধুমাত্র দিনের বেলায় দু’শিফট করে হিলি সীমান্তের চেকপোস্ট গেটসহ সীমান্তের বিভিন্ন পোস্টে কর্তব্য পালন করবেন।

(দ্য রিপোর্ট/কেআই/এনআই/ফেব্রুয়ারি ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর