thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

গাঙ্গুলির রেকর্ড ভাঙলেন ডি ভিলিয়ার্স

২০১৭ ফেব্রুয়ারি ২৫ ১১:৫০:১৬
গাঙ্গুলির রেকর্ড ভাঙলেন ডি ভিলিয়ার্স

দ্য রিপোর্ট ডেস্ক : রেকর্ডটি আরও আগেই স্পর্শ করার সুযোগ ছিল। তবে অল্পের জন্য হয়নি। নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচেই পৌঁছে যেতে পারতেন। মাত্র পাঁচ রানের জন্য আটকে যান। তবে এবার অবশ্য আর হতাশ হতে হয়নি দক্ষিণ আফ্রিকার মারকুটে ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সকে। তৃতীয় ম্যাচেই পাঁচ রান সংগ্রহ করে গড়েছেন নতুন রেকর্ড।

সবচেয়ে কম ইনিংস খেলে পৌঁছে গেছেন নয় হাজার রানের মাইলফলকে। পেছনে ফেলে দিয়েছেন ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলিকে।

১৯৯২ থেকে ২০০৪ সাল পর্যন্ত ২২৮টি ইনিংস খেলে গাঙ্গুলি পূর্ণ করেছিলেন নয় হাজার রান। তখন থেকে রেকর্ডটি ছিল তারই দখলে। আজ ডি ভিলিয়ার্স নতুন রেকর্ড গড়েছেন ২০৫টি ইনিংস খেলে। এর আগে ওয়ানডেতে সবচেয়ে কম ইনিংস খেলে আট হাজার রানের মাইলফলক স্পর্শের রেকর্ডও ডি ভিলিয়ার্স ছাড়িয়ে গিয়েছিলেন গাঙ্গুলিকে। ভারতের সাবেক বাঁ-হাতি এই ব্যাটসম্যান আট হাজার রানের মাইলফলক স্পর্শ করেছিলেন নিজের ২০০তম ইনিংস। আর ডি ভিলিয়ার্সের আট হাজার রান পূর্ণ করতে খেলতে হয়েছিল ১৮২টি ইনিংস।

দ্রুততম সময়ে সাত হাজার রানের রেকর্ডও ডি ভিলিয়ার্স গড়েছিলেন নতুন করে। এখানেও পেছনে পড়েছিলেন গাঙ্গুলি। তবে এই রেকর্ডে ডি ভিলিয়ার্সকেও ছাড়িয়ে গেছেন বিরাট কোহলি। মাত্র ১৬১ ইনিংসে সাত হাজার রান করার এই রেকর্ডটি এখনো আছে কোহলির দখলে। তবে এই রেকর্ডও হয়তো টিকবে না খুব বেশি দিন। ভেঙে দেবেন হাশিম আমলা। ১৪৫টি ইনিংস খেলে আমলা সংগ্রহ করেছেন ৬,৮৩২ রান। এখন ১৫টি ইনিংসে মাত্র ১৬৮ রান করতে পারলেই কোহলির দুর্গে হানা দিতে পারবেন আমলা। সবচেয়ে কম ইনিংস খেলে দুই, তিন, চার, পাঁচ ও ছয় হাজার রানের রেকর্ডও আছে আমলার দখলে।

দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে নয় হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন ডি ভিলিয়ার্স। তার আগে এই উচ্চতায় উঠেছেন শুধু জ্যাক ক্যালিস। ১৯৯৬ থেকে ২০১৪ সাল পর্যন্ত ৩২৮টি ওয়ানডে খেলে ক্যালিস করেছিলেন ১১৫৭৯ রান।

(দ্য রিপোর্ট/এনপিএস/এনআই/ফেব্রুয়ারি ২৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর